Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

কিভে রাশিয়ার ১৩টি ড্রোন গুলি করে নামাল ইউক্রেন

ইউক্রেনের রাজধানী কিভকে নিশানা করা রাশিয়ার ১৩টি ড্রোনকে গুলিকরে নামানোর দাবি করল ইউক্রেন। দু’টি প্রশাসনিক ভবন এবং চারটি আবাসিক ভবন বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর।

রুশ ড্রোনে ধ্বংস হয়েছে বাড়ির একটি অংশ। বুধবার ইউক্রেনের কিভে।

রুশ ড্রোনে ধ্বংস হয়েছে বাড়ির একটি অংশ। বুধবার ইউক্রেনের কিভে। রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ০৪:৫৯
Share: Save:

ইউক্রেনের রাজধানী কিভকে নিশানা করা রাশিয়ার ১৩টি ড্রোনকে গুলিকরে নামানোর দাবি করল ইউক্রেন। বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি সোশ্যাল মিডিয়ায় তাঁর ভিডিয়ো বিবৃতিতে দাবি করেন, তাঁদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইরানের তৈরি ১৩টি কামিকাজে ড্রোনকে গুলি করে নামিয়েছে। অভিযোগ, ওই ‘আত্মঘাতী’ ড্রোনগুলি রাজধানী কিভকে লক্ষ্য করে পাঠিয়েছিল রাশিয়া। জ়েলেনস্কির কথায়, ‘‘আজ সকালে ১৩টি শাহেদ (ইরানি ড্রোন) নিয়ে শুরুকরে রাশিয়া...।’’

জ়েলেনস্কির বিবৃতি আসার আগে কিভের মেয়র ভিতালি ক্লিটস্কো-ও একই অভিযোগ করেন। টেলিগ্রামে তিনি দাবি করেন, বুধবার সকালে রাজধানী শহরের শেভচেঙ্কিভস্কি এলাকায় বিস্ফোরণ ঘটেছে। তখন তিনি বলেছিলেন, ১০টি শাহেদ ড্রোনকে নামানো হয়েছে। ইউক্রেনের পার্লামেন্ট সদস্য ওলেক্সি গনচারেঙ্কো সকালেই টুইট করে বলেন, ‘‘প্রতিবেশী রাশিয়ার সৌজন্যে অ্যালার্ম ঘড়ির বদলে বিস্ফোরণের শব্দে ঘুম ভাঙল ইউক্রেনীয়দের!’’

দু’টি প্রশাসনিক ভবন এবং চারটি আবাসিক ভবন বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর। তবে হতাহতের খবর নেই। সোয়েতলানা নামে কিভের এক বাসিন্দা লিখেছেন, ‘‘ভোর সাড়ে ছ’টার সময় মপেডের মতো একটা কিছু বাড়ির পিছনে এসে পড়ল। তার পরেই বিস্ফোরণ। শীত আসছে। কী ভাবে বাঁচব জানি না।’’ জনৈক আন্তন লিখছেন, ‘‘যে ভাবে আমার ঘরের জানলার কাচগুলো ভাঙল, আর একটু হলেই আমার ঘুমন্ত বাচ্চাদের লাগত। আমি তো (রুশ প্রেসিডেন্ট)পুতিনের কোনও ক্ষতি করিনি। উনি আমাদের সঙ্গে এটা করছেন কী ভাবে?’’ কিভের কাছে ঝাইতোমির অঞ্চলের গভর্নর ভিতালি বুনেচকো ফের বিস্ফোরণ হতে পারে বলে অধিবাসীদের সতর্ক করেছেন।

অক্টোবর মাস থেকেই ইউক্রেনের বিদুৎক্ষেত্রে আঘাত হানার চেষ্টা রাশিয়া চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। এ দিনের হামলাও সেই উদ্দেশ্যেই বলে মনে করা হচ্ছে। কিন্তু এ দিনের হামলার পরেও ইতিমধ্যেই বরফে ঢাকা কিভের বিদ্যুৎক্ষেত্র অক্ষত আছে বলে জানানো হয়েছে। ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বিভাগকে তার জন্য অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনের ন্যাশনাল গ্রিড ম্যানেজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE