Advertisement
০৪ মে ২০২৪
United Nations

আফগান নারীদের উপর নিষেধাজ্ঞা তুলে নিন, তালিবান সিদ্ধান্ত ফেরাতে বলল রাষ্ট্রপুঞ্জ

সম্প্রতি আফগান মেয়েদের ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে দেশের তালিবান সরকার। মেয়েদের এনজিওর চাকরি করতে না দেওয়া তার মধ্যে অন্যতম।

তালিবান সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সে দেশের মহিলারা।

তালিবান সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সে দেশের মহিলারা। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ২৩:৫১
Share: Save:

দেশের মেয়েদের নিয়ে তালিব শাসক যে সিদ্ধান্ত নিয়েছে, তা ফিরিয়ে নিতে বলল রাষ্ট্রপুঞ্জ। তাদের পরামর্শ, দেশের ভালর জন্যই এটা করা দরকার।

সম্প্রতি আফগান মেয়েদের ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে দেশের তালিবান সরকার। মেয়েদের স্বেচ্ছাসেবী সংগঠনে চাকরি করতে না দেওয়া তার মধ্যে অন্যতম। রাষ্ট্রপুঞ্জ সেই সিদ্ধান্তই ভেবে দেখতে বলেছে তালিবানকে। সোমবার একটি বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, "আফগানিস্তানে এখন যা পরিস্থিতি, তাতে লক্ষ লক্ষ মানুষের মানবিক এবং মানসিক সহায় দরকার। স্বেচ্ছাসেবী সংগঠনগুলি সেই অভাব পূর্ণ করে। এটা বাধা তৈরি করার সময় নয়, বরং বাঁধ ভাঙার সময়।"

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপুঞ্জের যে শাখা কাজ করে চলেছে, তার প্রধান সোমবার এ কথা জানিয়েছেন। আফগানিস্তানে কর্মরত রাষ্ট্রপুঞ্জের ওই সংস্থার নাম 'ইউনাইটেড নেশন'স মিশন টু আফগানিস্তান'। সংস্থার হিউম্যানিটেরিয়ান কো অর্ডিনেটর রামিজ আলাকবারভ জানিয়েছেন, তিনি এ ব্যাপারে তালিব সরকারের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী মহম্মদ হানিফের সঙ্গে কথা বলেছেন।

উল্লেখ্য, হানিফের মন্ত্রকই শনিবার আফগান মেয়েদের স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সমস্ত দেশী এবং বিদেশি এ ধরনের সংস্থাকে সতর্ক করে বলেছিল পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত যেন তারা কোনও মহিলা কর্মীকে কাজের অনুমতি না দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE