Advertisement
২৫ জুলাই ২০২৪
Bomb Explosion

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা নিষ্ক্রিয় করার সময়ে জোরালো বিস্ফোরণ, কেঁপে উঠল ব্রিটেনের শহর

মেট্রো নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার সকালে বোমা নিষ্ক্রিয় করার কাজ চলছিল। নিষ্ক্রিয় করার জন্য বিশেষ রোবট আনা হয়েছিল।

Bomb explosion in UK

জোরালো বিস্ফোরণে কাঁপল ব্রিটেনের শহর। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩০
Share: Save:

লোকালয়ে পাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা নিষ্ক্রিয় করার সময় জোরালো বিস্ফোরণ হল ব্রিটেনের নরফকের গ্রেট ইয়ারমউথ শহরে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত না ফাটা বোমা মাঝেমধ্যেই উদ্ধার হয়। ব্রিটেনেও এমন বহু বোমা পাওয়া গিয়েছে। আর সেগুলি সব লোকালয় থেকেই উদ্ধার হয়েছে। এ বারও সে রকমই একটি বোমা উদ্ধার হয়েছিল।

নরফক পুলিশ সূত্রে খবর, বোমা নিষ্ক্রিয় করার আগে আশপাশের এলাকা ফাঁকা করে দেওয়া হয়েছিল। বন্ধ করে দেওয়া হয়েছিল রাস্তাও। মেট্রো নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার সকালে বোমা নিষ্ক্রিয় করার কাজ চলছিল। নিষ্ক্রিয় করার জন্য বিশেষ রোবট আনা হয়েছিল। সেটি কাজ শুরু করতেই আচমকা জোরালো বিস্ফোরণ ঘটে ওই বোমায়। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলে দাবি করেছে নরফক পুলিশ।

পুলিশ সূত্রে খবর, এর আগেও বসতি এলাকায় এমন বোমার খোঁজ মিলেছে। সেগুলি নিষ্ক্রিয় করতে গিয়ে কোনও রকম সমস্যা হয়নি। যদিও কাজটি সব সময়ের জন্য ঝুঁকিবহুল এবং অপ্রত্যাশিত কোনও কিছু ঘটে যাওয়ার সম্ভাবনাও থাকে, তাই আগেভাগেই এলাকা খালি করে দেওয়া হয়। ইয়ারমাউথে খুঁজে পাওয়া বোমা নিষ্ক্রিয় করার আগেও একই কাজ করা হয়েছিল। ফলে বড়সড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে। নকফক পুলিশের বম্ব স্কোয়াডের এক আধিকারিক জানিয়েছেন, পরিকল্পনামাফিক সব কিছুই করা হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে রোবটে কোনও প্রযুক্তিগত ত্রুটি হয়েছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bomb Explosion World War 2 UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE