Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Vladimir Putin

‘আরও কড়া নিষেধাজ্ঞা’, ইউক্রেনের চার অঞ্চল রাশিয়া দখল করার পরেই হুঁশিয়ারি আমেরিকার

দিন কয়েক আগেই রাশিয়া দাবি করে, তারা ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসনের গণভোটে তাদের জয় হয়েছে। পশ্চিমের দেশগুলি এই ভোটকে ভুয়ো বললেও তা শুনতে নারাজ ক্রেমলিন।

ভ্লাদিমির পুতিন এবং জো বাইডেন।

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ২২:৪৩
Share: Save:

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা করেছে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংযুক্তিকরণের ঘোষণা করার পরেই সুর চড়াল ওয়াশিংটন। আমেরিকার হুঁশিয়ারি, শীঘ্রই রাশিয়ার বিরুদ্ধে আরও কিছু কড়া নিষেধা়জ্ঞা জারি করা হবে।

Advertisement

শুক্রবার হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি জারি করা হয়। তাতে বলা হয়, ‘রাশিয়ার বিরুদ্ধে আরও গুরুতর নিষেধাজ্ঞা জারি করার পথে হাঁটছে আমেরিকা।’ শুধু তা-ই নয়, রাশিয়ার এই ইউক্রেনের এলাকা দখলকে যদি অন্য কোনও দেশ সমর্থন করে, তা হলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

দিন কয়েক আগেই রাশিয়া দাবি করে, তারা ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসনের গণভোটে তাদের জয় হয়েছে। রাষ্ট্রপুঞ্জ-সহ পশ্চিমের দেশগুলি এই ভোটকে ভুয়ো বললেও তা শুনতে নারাজ ক্রেমলিন। মস্কোর রেড স্কোয়ারে বিশালাকার ভিডিয়ো স্ক্রিন বসানো হয়েছে। বড় বড় বিলবোর্ড পড়েছে। তাতে লেখা: ‘‘ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসন— রাশিয়া!’’

এর পরেই শুক্রবার সংবাদমাধ্যম বিবিসির রিপোর্টে দাবি করা হয়েছে, মস্কোয় পুতিন জানিয়েছেন, খেরসন, জ়াপোরিঝঝিয়া, ডনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক। তিনি আরও বলেন, ‘‘মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছে। এটা লাখ লাখ মানুষের ইচ্ছা।’’ পুতিনের আরও দাবি, ওই অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ার প্রতি ‘ভালবাসা’ রয়েছে। আর এই সংযুক্তিকরণ ‘স্থায়ী’ বলেও জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.