Advertisement
১৯ মে ২০২৪
Taiwan

Taiwan-China Conflict: চিনের সামরিক মহড়া শেষ হতেই তাইওয়ানে আমেরিকার প্রতিনিধি দল, বাড়ল উত্তাপ

চিন-তাইওয়ান দ্বন্দ্বের মধ্যে সম্প্রতি আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসিও তাইপেইতে এলেছিলেন।

দু’দিনের তাইপেই সফরে আমেরিকার আইনসভার সদস্যদের প্রতিনিধি দল।

দু’দিনের তাইপেই সফরে আমেরিকার আইনসভার সদস্যদের প্রতিনিধি দল।

সংবাদ সংস্থা
তাইপেই শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ২২:৪৭
Share: Save:

লাগাতার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চিন। সম্প্রতিই তাইওয়ান চারপাশ দিয়ে ঘিরে সামরিক মহড়াও চালিয়েছে গণফৌজ। তা নিয়ে আন্তর্জাতিক স্তরে তীব্র আশঙ্কার আবহে তাইওয়ানে পা রাখল আমেরিকান কংগ্রেসের প্রতিনিধি দল। চিন-তাইওয়ান দ্বন্দ্বের মধ্যে সম্প্রতি আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসিও তাইপেইতে এলেছিলেন। ঘটনাচক্রে, তার পরেই দ্বন্দ্বের আগুন ঘি পড়ে। তড়িঘড়়ি মহড়ার ঘোষণা করে চিন।

রবিবার দু’দিনের তাইপেই সফরে এসেছেন আমেরিকার আইনসভার সদস্যদের প্রতিনিধি দল। সেই দলে রয়েছেন সেনেটর এড মার্কে। সূত্রের খবর, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সফরের অংশ হিসাবেই তাইওয়ানে এসেছে মার্কের নেতৃত্বাধীন ওই প্রতিনিধি দল। এই সফরে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করতে পারেন তাঁরা। একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালিয়ে চিন চাপ বা়ড়াতে চাইছে। এই পরিস্থিতিতে তাইওয়ানে আমেরিকার প্রতিনিধি দলের পা রাখার অর্থ তাইওয়ানকে সমর্থন করে আমেরিকার কংগ্রেস।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taiwan China-Taiwan Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE