Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Monkeypox

Covid-Monkeypox: জোড়া ভাইরাসের থাবা! এই প্রথম একইসঙ্গে কোভিড, মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন এক ব্যক্তি

একসঙ্গে করোনাভাইরাস ও মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন ক্যালিফোর্নিয়ার এক বাসিন্দা। এই প্রথম এ ধরনের ঘটনা প্রকাশ্যে এল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ০৭:৫৩
Share: Save:

করোনাভাইরাসের কামড় এখনও জারি রয়েছে। এর মধ্যেই থাবা বসিয়েছে মাঙ্কিপক্স। জোড়া ভাইরাসের দাপাদাপিতে উদ্বেগের আবহ বিশ্বের নানা প্রান্তে। এই প্রেক্ষাপটে এ বার এক সঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রমিত হলেন এক ব্যক্তি। এই প্রথম এ ধরনের ঘটনা প্রকাশ্যে এল।

জানা গিয়েছে, মিচো থম্পসন নামে ক্যালিফোর্নিয়ার এক বাসিন্দার দেহে একই সঙ্গে কোভিড ও মাঙ্কিপক্সের ভাইরাস পাওয়া গিয়েছে। জুন মাসের শেষে ওই ব্যক্তি করোনায় সংক্রমিত হন। ক’দিন বাদেই ওই ব্যক্তি লক্ষ করেন, তাঁর পিঠ, পা, ঘাড়ে ক্ষতচিহ্ন রয়েছে। পরীক্ষা করার পর চিকিৎসকরা জানান, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

উল্লেখ্য, করোনা অতিমারি পরিস্থিতি সামান্য থিতু হলেও এখনও বিশ্বের বিভিন্ন দেশে ভাইরাসের উপপ্রজাতির সংক্রমণ ঘটছে। তার ফলে আক্রান্ত ব্যক্তির সংখ্যা কোথাও কোথাও আবারও বাড়ছে। যদিও প্রতিষেধক প্রয়োগের ফলে মৃত্যুর হার অনেকটাই কমেছে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের।

অন্য দিকে, মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox Covid COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE