×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

খুব ঠাণ্ডা! টুইটারে বিশ্ব উষ্ণায়নকে আহ্বান ট্রাম্পের

সংবাদ সংস্থা 
ওয়াশিংটন ৩০ জানুয়ারি ২০১৯ ১৮:৫৮
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি এপির সৌজন্যে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি এপির সৌজন্যে।

পরিবেশ সচেতনতা নিয়ে নিজের ধারণা আগে বেশ কিছু অনুষ্ঠানে ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। গ্লোবাল ওয়ার্মিং নিয়ে নিজের জ্ঞানের প্রমান তিনি দিলেন মঙ্গলবারের করা টুইটে। সেই টুইটে ট্রাম্প লিখেছেন, ‘ঠাণ্ডা হাওয়ার দাপটে আমেরিকার মধ্য পশ্চিম অঞ্চলের তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি ছুঁয়েছে। ঠাণ্ডা আরও বাড়বে বলে আশঙ্কা। এখানে বাড়ির বাইরে এক মিনিটও কাটানো যাচ্ছে না। গ্লোবাল ওয়ার্মিং, তুমি কোথায়? তাড়াতাড়ি ফিরে এসো। এখন আমাদের তোমাকে প্রয়োজন।’

ট্রাম্পের এই টুইটই বুঝিয়ে দিচ্ছে গ্লোবাল ওয়ার্মিং নিয়ে ট্রাম্পের ধারনা। এই টুইট ছড়িয়ে পড়তেই পৃথিবীর বিভিন্ন মহল থেকে উড়ে আসছে প্রতিবাদ। কেই আবার ট্রাম্পকে বুঝিয়ে দিয়েছেন আবহাওয়ার সঙ্গে জলবায়ুর পার্থক্য।

যেমন আমেরিকার ন্যাশনাল ওশিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রাম্পের টুইটের উত্তরে লিখেছে, ‘‘ঠাণ্ডা ঝড় মোটেও প্রমান করে না যে বিশ্ব উষ্ণায়ন হচ্ছে না।’’ কেউ আবার আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য বুঝিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টকে।

Advertisement


বিজ্ঞানীরা জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়ন কোনও এলাকার জলবায়ুর সঙ্গে সম্পর্কিত। কোনও এলাকার আবহাওয়ার দীর্ঘদিনের পর্যবেক্ষণের মাধ্যমে জলবায়ুর পরিমাপ করা হয়। তুলনায় আবহাওয়ার পরিমাপ করা হয় অনের কম সময়ের প্রেক্ষীতে।


গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়নের জন্য পরিবর্তিত হচ্ছে পৃথিবীর জলবায়ু। তাই বিশ্ব উষ্ণায়ন ঠেকাতে পৃথিবীর সব রাষ্ট্রকে সামিল করার চেষ্টা চালিয়েছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে এ সব নিয়ে একদমই ভাবিত নন, সে কথা তিনি রাখঢাক না করে জানিয়েছিলেন আগেই। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ঠাণ্ডাকে শিখন্ডি করে যে ভাবে বিশ্ব উষ্ণায়নকে আহ্বান জানালেন তাতে বিশ্ব উষ্ণায়ন নিয়ে মার্কিন প্রেসিডেন্টের ধারনা কতটা সঠিক সে প্রশ্ন উঠল সমাজের বিভিন্ন মহলে।

আরও পড়ুন: কাজের শেষ দিনে স্পাইডারম্যানের পোশাকে অফিস মাতালেন ইনি

(সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

Advertisement