Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joe Biden

US President Joe Biden: ভরা জলবায়ু সম্মেলনে ঝিমোচ্ছেন বাইডেন! কর্মীর ডাকে সম্বিত ফিরল আমেরিকার প্রেসিডেন্টের

জলবায়ু সম্মেলনে বক্তৃতা চলাকালীন ঝিমোতে দেখা যায় প্রেসিডেন্ট বাইডেনকে। প্রায় ৩০ সেকেন্ড পর কর্মীর ডাকে জেগে ওঠেন। চোখ কচলে স্থির হয়ে বসেন।

 ‘ভাত-ঘুম’ নিয়ে প্রতিক্রিয়া দেননি বাইডেন।

‘ভাত-ঘুম’ নিয়ে প্রতিক্রিয়া দেননি বাইডেন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
গ্লাসগো শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ০৯:২৮
Share: Save:

স্কটল্যান্ডের গ্লাসগোয় বসেছে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলন। কী ভাবে পরিবেশ ধ্বংসের গণ-যজ্ঞ বন্ধ করে পৃথিবীকে আরও বাসযোগ্য করা যায়, তা নিয়ে গভীর আলোচনায় মগ্ন সমাবেশে হাজির তাবড় রাষ্ট্রনেতা ও বিজ্ঞানীরা। আলোচনায় বার বার ঘুরে ফিরে আসছে আসন্ন ভয়ঙ্কর বিপদের কথা। এমনই গুরুগম্ভীর পরিবেশের ভরা জলবায়ু সমাবেশে দিব্যি ঘুমিয়ে নিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর ঝিমুনি ধরা পড়েছে ভিডিয়োয়। আর সঙ্গে সঙ্গেই তা ভাইরাল!

সোমবার ভরা সভায় তখন দক্ষিণ আফ্রিকার পরিবেশ আন্দোলনকারী এডি ডপু-র রেকর্ড করা বক্তৃতা শোনানো হচ্ছে। এমন সময় দেখা যায় কালো মাস্ক পরা ৮০ ছুঁইছুঁই আমেরিকান প্রেসিডেন্টকে। তিনি স্থির দৃষ্টিতে তাকিয়ে সামনের দিকে, শুনছেন। হঠাৎ কিছু ক্ষণের জন্য চোখ বন্ধ করেন বাইডেন। আবার চোখ খোলেন। এ পাশ থেকে ও পাশ ঘুরে দৃষ্টি আবার স্থির হয় এবং তার পর দু’চোখ বন্ধ হয়। বেশ কিছুটা সময় পেরিয়ে গেলেও চোখ আর খোলেন না আমেরিকার প্রেসিডেন্ট। ঘড়ির কাঁটার হিসেবে প্রায় ৩০ সেকেন্ড চোখ বুজে থাকার পর এক কর্মী এসে ডাকেন বাইডেনকে। নিচু স্বরে কিছু কথা বলেন দু’জনে। কর্মী চলে গেলে দেখা যায়, চোখ কচলে নিচ্ছেন প্রেসিডেন্ট। ঘটনাচক্রে তখনই শেষ হয় রেকর্ড করে রাখা বক্তৃতা। আর পাঁচ জনের মতোই হাততালি দিতে শুরু করেন বাইডেন।

গোটা ঘটনার ভিডিয়ো মুহূর্তে ভাইরাল। সুযোগ বুঝে ঝাঁপিয়ে পড়েন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যথারীতি শুরু হয় টুইট-বৃষ্টি। ট্রাম্প, যিনি জলবায়ুর বিপদকে স্রেফ গুজব বলে উড়িয়ে দিতে অভ্যস্ত, দাবি করেন, বাইডেনও আসলে তাঁর মতেরই সমর্থক। আর তাই ‘গুরুত্বপূর্ণ’ বক্তৃতার সময় ঘুমিয়ে পড়াকেই শ্রেয় বলে মনে করেছিলেন। ট্রাম্পের তোপ, যদি সত্যিই এর গুরুত্ব থাকত এই সমাবেশের, তা হলে আমেরিকার প্রেসিডেন্ট নিশ্চয়ই ঘুমের দেশে পাড়ি দিতেন না।

এ নিয়ে অবশ্য হোয়াইট হাউস মুখ খোলেনি। ‘ভাত-ঘুম’ নিয়ে প্রতিক্রিয়া দেননি বাইডেনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE