Advertisement
১৯ জুন ২০২৪
Joe Biden

সুনককে শুভেচ্ছা জানাতে গিয়ে বিড়ম্বনায় বাইডেন! ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বললেন ‘প্রেসিডেন্ট’

২০২২ সালের অক্টোবরে ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রীকে ‘রশিদ’ নামে সম্বোধন করেছিলেন বাইডেন। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনার শিকার হয়েছিলেন তিনি।

US President Joe Biden makes another gaffe, calls British PM Rishi Sunak ‘Mr President’ at White House

হোয়াইট হাউসে ঋষি সুনক এবং জো বাইডেন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১১:০০
Share: Save:

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনককে শুভেচ্ছা জানাতে গিয়ে আবার বিড়ম্বনায় আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ওয়াশিংটনে দ্বিপাক্ষিক বৈঠকের আগে আমেরিকা সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ‘মিস্টার প্রেসিডেন্ট’ বলে সম্বোধন করেন তিনি।

হোয়াইট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের আগে বাইডেন ‘প্রেসিডেন্ট’ বলে সম্বোধন করেন ঋষিকে। তার পরেই দ্রুত বিষয়টির মোড় ঘুরিয়ে বলেন, ‘‘পরবর্তী ২০ মিনিটে এই জুটি (বাইডেন এবং সুনক) বিশ্বের সব সমস্যার সমাধান করে দেবে।’’ আগামী বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। বিরোধী রিপাবলিকান শিবির ইতিমধ্যেই ৮১ বছরের বাইডেনের বিরুদ্ধে স্মৃতিভ্রষ্ট হওয়ার অভিযোগ তুলেছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে বিষয়টি তাদের প্রচারের অন্যতম হাতিয়ার হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও ঋষিকে সম্বোধন করতে গিয়ে হোয়াইট হাউসে বিড়ম্বনার মুখে পড়েছেন বাইডেন। ২০২২ সালের অক্টোবরে ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রীকে তিনি ‘রশিদ’ নামে সম্বোধন করেছিলেন। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনার শিকার হয়েছিলেন বাইডেন।

(এই প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় আমেরিকার প্রেসিডেন্টের নাম জো বাইডেনের পরিবর্তে ডোনাল্ড ট্রাম্প লেখা হয়েছিল। পরে তা সংশোধিত হয়েছে। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE