Advertisement
০৪ মে ২০২৪
G20 Summit 2023

স্ত্রীর করোনা, তবে আসছেন বাইডেন

শীর্ষ নেতাদের না আসা নিয়ে তৈরি হওয়া প্রচার এবং অস্বস্তির মোকাবিলা করতে তৎপর সাউথ ব্লক। বিদেশ মন্ত্রকের শীর্ষ সূত্রে ইতিমধ্যেই বলা হয়েছে, এর আগের বেশিরভাগ জি২০-তে অনেক রাষ্ট্রনেতাই আসেননি।

An image of Joe Biden

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪০
Share: Save:

আসন্ন জি২০ শীর্ষ সম্মেলনে তাঁরা যে যোগ দিতে পারছেন না, সে কথা আগেই জানিয়ে দিয়েছেন রাশিয়া এবং চিনের প্রেসিডেন্ট। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনের কোভিড আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসার পরে তাঁদের নয়াদিল্লি আসার সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। কিন্তু জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান জানান, বাইডেন কোভিড নেগেটিভ। তাই বৃহস্পতিবার তিনি দিল্লিতে আসছেন।

নয়াদিল্লিতে নিযুক্ত আমেরিকার দূতাবাস সূত্রও আগেই জানায়, তখনও পর্যন্ত বাইডেন আসবেন না, এমন কোনও খবর নেই। এরই মধ্যে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আজ জানিয়েছেন, প্রতিনিধিত্ব দেখে সম্মেলনে রাষ্ট্রের গুরুত্ব নির্ধারণ করা হয় না।’’

তবে শীর্ষ নেতাদের না আসা নিয়ে তৈরি হওয়া প্রচার এবং অস্বস্তির মোকাবিলা করতে তৎপর সাউথ ব্লক। বিদেশ মন্ত্রকের শীর্ষ সূত্রে ইতিমধ্যেই বলা হয়েছে, এর আগের বেশিরভাগ জি২০-তে অনেক রাষ্ট্রনেতাই আসেননি। তাতে মহাভারত অশুদ্ধ হয় না। আজ আসরে নেমেছেন খোদ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর কথায়, ‘‘কোনও রাষ্ট্র কাকে প্রতিনিধি করে পাঠাবে সেটা তার ব্যাপার। প্রতিনিধিত্বের স্তর দেখে সেই রাষ্ট্রের গুরুত্ব সম্মেলনে মাপা হয় না।’’ তাঁর সংযোজন, ‘‘জি২০-কে মনে রাখা হয় সম্মেলনের ফলাফলের কারণে। কে প্রতিনিধি ছিলেন তা বিচার করে নয়।’’

চলতি সপ্তাহে দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনের আগে চিনের বিদেশ মন্ত্রক ইতিবাচক সাড়া দিল। তারা বলেছে, “এই শীর্ষ সম্মেলনের আয়োজনে আমরা ভারতকে সমর্থন করছি এবং সম্মেলনকে সফল করতে সব পক্ষের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছি।” চিনের বিদেশ মন্ত্রক জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বদলে শীর্ষ সম্মেলনে চিনের প্রতিনিধিত্ব করবেন সে দেশের প্রধানমন্ত্রী লি কিয়াং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden India america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE