Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID-19

Covid: উহানের গবেষণাগার থেকেই সংক্রমণ ছড়িয়ে থাকতে পারে, সিদ্ধান্তে পৌঁছল আমেরিকার গবেষণাগার

করোনা সংক্রমণের পর থেকেই আমেরিকা দাবি করে আসছিল, চিনের উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে তা। কিন্তু সেই দাবিকে বার বার নস্যাৎ করেছে চিন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১২:৫৪
Share: Save:

উহানের গবেষণাগার থেকে কোভিডের সংক্রমণ ছড়ানোর সম্ভাবনাই বেশি। এ নিয়ে ফের তদন্তের প্রয়োজন। আমেরিকার সরকারি গবেষণাগারের নথিতে এমনই দাবি করা হয়েছে। দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে সেই দাবির কথা উল্লেখ করা হয়েছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, ২০২০-র মে-তে গবেষণা শুরু করে ক্যালিফোর্নিয়ার লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরি। যদিও দ্য ওয়াল স্ট্রিট জার্নাল-এর রিপোর্ট নিয়ে কোনও মন্তব্য করতে চাননি লরেন্স লিভারমোর ল্যাবের কর্তৃপক্ষ।

গত মাসেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই ভাইরাসের উৎস খুঁজে বার করতে নির্দেশ দিয়েছেন। তবে আমেরিকার গোয়েন্দারা দুটো বিষয়ে সন্দেহ করছেন, এক, উহানের গবেষণাগার থেকেই সংক্রমণ ছড়াতে পারে। দুই, কোনও প্রাণীর থেকে মানবদেহে সংক্রমিত হয়ে থাকতে পারে। তবে কোনও কারণই চূড়ান্ত করে উঠতে পারেননি তাঁরা।

করোনা সংক্রমণের পর থেকেই আমেরিকা দাবি করে আসছিল, চিনের উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে তা। কিন্তু সেই দাবিকে বার বার নস্যাৎ করেছে চিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে একটি দলও যায় চিনে। কিন্তু উহানের গবেষণাগার থেকেই যে সংক্রমণ হয়েছে এই তথ্য পায়নি তারা। অভিযোগ ওঠে, তদন্তে সহযোগিতা করছে না চিন। কোথা থেকে এল করোনাভাইরাস, এই তথ্যানুসন্ধানের মধ্যেই আমেরিকার গবেষণাগারের এই দাবি শোরগোল ফেলে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Wuhan COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE