Advertisement
০৭ মে ২০২৪
US

US Biden: বড় ধাক্কা বাইডেনের, ইচ্ছামতো বিদ্যুৎ প্রকল্পে কার্বন নিঃসরণ

পরিবেশ রক্ষায় কড়া অবস্থান ছিল বাইডেন প্রশাসনের। তা এবার ধাক্কা খেল পদক্ষেপ। সুপ্রিম কোর্ট জানাল, কার্বন নিঃসরণে লাগাম পরানো যাবে না।

ধাক্কা খেল বাইডেন প্রশাসন।

ধাক্কা খেল বাইডেন প্রশাসন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৮:৪৮
Share: Save:

আমেরিকায় ক্ষমতায় এসে পূর্বতন ট্রাম্প প্রশাসনের উল্টো পথে হেঁটেছিলেন জো বাইডেন। পরিবেশ রক্ষার উপর জোর দিয়েছিলেন। এ বার তাতে জোর ধাক্কা। সুপ্রিম কোর্ট জানিয়েছে, বিদ্যুৎ প্রকল্প থেকে কার্বন নিঃসরণে লাগাম পরাতে ইচ্ছামতো নির্দেশিকা জারি করতে পারবে না সরকার।

গ্রিন হাউস গ্যাস নিঃসরণে পৃথিবীতে দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। প্রথম চিন। কয়লা এবং প্রাকৃতিক গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন হলে প্রচুর কার্বন নিঃসরণ হয়। জো বাইডেন প্রশাসনের লক্ষ্য ছিল, ২০৩৫ সালের মধ্যে এই কার্বন নিঃসরণ শূন্যে নিয়ে আসা। সে জন্য নতুন কিছু নীতি এনেছিল সরকার। তাতেই বাধা দিল সুপ্রিম কোর্ট।

এই রায় প্রসঙ্গে বাইডেন বলেন, ‘‘আমাদের দেশকে পিছনে ঠেলে দিল এই রায়। পরিবেশ দূষণ রোধের সদিচ্ছাকে প্রশ্নের মুখে ঠেলে দিল। নাগরিকদের স্বাস্থ্যরক্ষা এবং জলবায়ুর পরিবর্তন রোখার জন্য আইনের এক্তিয়ারে থেকে যা করতে হয়, করব। শক্ত হয়ে পদক্ষেপ করব।’’ ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট আরও বলেন, দূষণ রোধে কী কী পদক্ষেপ করা যায়, সেই নিয়ে বিচারবিভাগের সঙ্গে তাঁর আইনি উপদেষ্টা দল কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Joe Biden Climate Change
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE