Advertisement
০৪ মার্চ ২০২৪
Israel-Palestine Conflict

ইজ়রায়েল-হামাস যুদ্ধ আর বেশি দিন চলবে না: আমেরিকা

আমেরিকার বেশ কয়েক জন শীর্ষ সেনা অফিসারের সঙ্গে কথা বলে তৈরি করা এই রিপোর্টে বলা হয়েছে, ‘গাজ়া ভূখণ্ড জুড়ে ইজ়রায়েলি সেনা যে ভাবে হামলা চালাচ্ছে, তা বেশি দিন চলবে না।

An image of Israel-Palestine Conflict

ইজ়রায়েল ও প্যালেস্তাইন সংঘর্ষ চলতেই থাকছে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৫
Share: Save:

ইজ়রায়েলি সেনার হামলায় নিহত প্রতি এক জন হামাস সদস্যের সঙ্গে গড়ে দু’জন সাধারণ প্যালেস্টাইনিও নিহত হন। ইজ়রায়েলি সেনা সূত্রকে উদ্ধৃত এই ‘পরিসংখ্যান’ জানিয়েছে একটি আমেরিকান টিভি চ্যানেল।

সংবাদমাধ্যমটির রিপোর্টে আরও দাবি করা হয়েছে, ইজ়রায়েল-হামাস যুদ্ধ আর বেশি দিন চলবে না। আমেরিকার বেশ কয়েক জন শীর্ষ সেনা অফিসারের সঙ্গে কথা বলে তৈরি করা এই রিপোর্টে বলা হয়েছে, ‘গাজ়া ভূখণ্ড জুড়ে ইজ়রায়েলি সেনা যে ভাবে হামলা চালাচ্ছে, তা বেশি দিন চলবে না। আমেরিকার সেনাবাহিনী জানতে পেরেছে যে, জানুয়ারি থেকে ইজ়রায়েলি সেনার লক্ষ্য হবে হামাস সদস্যদের মারতে ‘ছোট ছোট জায়গায়’ হানা দেওয়া। প্রসঙ্গত, গোটা অক্টোবর-নভেম্বর জুড়ে মূলত উত্তর গাজ়ায় হামলা চালিয়ে ডিসেম্বরের গোড়া থেকে দক্ষিণ গাজ়ায় আক্রমণ শুরু করেছে ইজ়রায়েল। কয়েক দিন আগে তারাই প্যালেস্টাইনিদের উত্তর ছেড়ে দক্ষিণ চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল।

৭ অক্টোবর থেকে গাজ়ায় হামলা শুরু করেছে ইজ়রায়েল। ডিসেম্বরের ৫ তারিখ পর্যন্ত নিহত প্যালেস্টাইনির সংখ্যা ১৬,২০০। যাদের মধ্যে শিশু ও নারীর সংখ্যা দশ হাজারেরও বেশি। এই প্রসঙ্গেই ইজ়রায়েলি সেনা নাকি মেনে নিয়েছে যে, তারা এক জন হামাস সদস্যকে মারার সময়ে অন্তত দু’জন নিরীহ প্যালেস্টাইনি মারা যান। তবে একই সঙ্গে ইজ়রায়েলি সেনার পাল্টা দাবি, সাধারণ মানুষ হত্যার এই দায় তাদের নয়, হামাসেরই। কারণ হামাস সদস্যেরাই গাজ়ার শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে হাসপাতাল, সাধারণ মানুষের বাসভবন থেকে শুরু করে ধর্মীয় স্থান, সব স্থানেই সাধারণ প্যালেস্টাইনিদির ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE