×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

প্রায় ৫০ বছর পর দেখা মিলল বিরল রামধনু সাপের, একাধিক ছবি শেয়ার সোশ্যাল মিডিয়ায়

সংবাদ সংস্থা
অরল্যান্ডো ২৩ ফেব্রুয়ারি ২০২০ ১৬:১০
রামধনু সাপ। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

রামধনু সাপ। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

সাপকে বেশিরভাগ মানুষ ভয় পেলেও এই জীবটিকে নিয়ে আগ্রহেরও খামতি নেই। আবার আমাদের জানা, অজানা কতরকমের সাপ রয়েছে, এমনই একটি সাপের ছবি হঠাত্ করেই সামনে এল। সাপটির গায়ে লম্বালম্বি একাধিক রঙের অনেকগুলি রঙের ডোরাদাগ রয়েছে। এটি রেনবো (রামধনু) সাপ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর গায়ের রঙের জন্যই এই নাম। প্রায় ৫০ বছর পর সাপটির দেখা মিলল।

ফেসবুকে ‘এফডব্লুসি ফিশ অ্যান্ড ওয়াল্ডলাইফ রিসার্চ ইনস্টিটিউট’ অদ্ভুত দেখতে এই সাপের তিনটি ছবি পোস্ট করেছে। সেখানে জানানো হয়েছে, আমেরিকাফ্লোরিডার ওকলা ন্যাশনাল ফরেস্টে সাপটিকে সম্প্রতি দেখা গিয়েছে। এক ব্যক্তি পাহাড়ে চড়তে গিয়েছিলেন। সেখানেই তিনি এই বিরল সাপটিকে দেখতে পান। ক্যামেরাবন্দি করেন সেই ছবি।

এফডব্লুসি-র তরফে জানানো হয়েছে, এই রামধনু রঙের সাপ বেশিরভাগ সময় জলেই থাকে। জলজ উদ্ভিদের মধ্যে লুকিয়ে থাকতে পছন্দ করে এই সাপ। ফ্লোরিডা মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির তরফে জানানো হয়েছে, এই সাপ ছোট মাছ, জলজ প্রাণী খেয়ে বেঁচে থাকে। এরা ইল মাছ খেতেও ওস্তাদ, তাই এদের একটি ডাক নাম রয়েছে ‘ইল মোকাসিন’।

Advertisement

আরও পড়ুন: কাদায় আটকে পড়া শাবককে জীবন্ত খেল হায়নার দল, অসহায় ভাবে দেখল মা হাতি!

শেষবার ফ্লোরিডার মারিওন কাউন্টিতে ১৯৬৯ সালে রামধনু সাপ দেখা গিয়েছিল। তারপর প্রায় ৫০ বছর পর দেখা মিলল। যে সাপটি সম্প্রতি দেখা গিয়েছে সেটি তিন ফুট ছ’ইঞ্চি লম্বা। এর আগে সর্বোচ্চ পাঁচ ফুট ছ’ইঞ্চির রেকর্ড রয়েছে রামধনু সাপের।

আরও পড়ুন: বাহুবলী ট্রাম্প, পাশাপাশি মোদী-যশোদাবেন, ভিডিয়ো শেয়ার করলেন মার্কিন প্রেসিডেন্ট!

দেখুন সেই পোস্ট:


Advertisement