Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Viral

Viral: ভাল করে দেখে বলুন তো, এই ছবিতে ক’টি ঘোড়া আছে? সবাই বলছে পাঁচটি, আর আপনি?

উপরের ছবিতেও এই আলোর খেলা রয়েছে।

আরও একটি দৃষ্টিবিভ্রমকারী ছবি নিয়ে হইচই নেটমাধ্যমে।

আরও একটি দৃষ্টিবিভ্রমকারী ছবি নিয়ে হইচই নেটমাধ্যমে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ০৭:৫৭
Share: Save:

তুষারে ঢাকা পাহাড়ের এই ছবিতে কতগুলি ঘোড়া দেখতে পাচ্ছেন আপনি? পাঁচটি? আসলে যাঁরাই এই ছবিটি দেখছেন, তাঁদের অধিকাংশেরই জবাব, ‘পাঁচটি’। তাই শুরুতেই জানিয়ে রাখা ভাল, উত্তরটি ভুল। এই জন্যই তো একে বলে ‘দৃষ্টিবিভ্রম’ বা অপটিক্যাল ইলিউশন। আলোর খেলা। ইন্টারনেটে এই ধরনের ছবি অজস্র রয়েছে। মাঝে মাঝেই সে সব ভাইরাল হয়। মানুষের মস্তিষ্ককে মুহূর্তের জন্য স্তব্ধ করে দেয়। এ বারেও তাই ঘটল।

উপরের ছবিতেও এই আলোর খেলা রয়েছে। ভাল করে দেখলেই বোঝা যাবে, তুষারে ঢাকা ওই জমির রঙের সঙ্গে এক সঙ্গে দাঁড়িয়ে ঘোড়াগুলির রং হুবহু মিলে গিয়েছে। যে কারণে ছবিতে ক’টি ঘোড়া আছে, তা বোঝা একটু কঠিন। তবে একটু ভাল করে নজর করলেই দেখবেন, উপরের ছবিতে মোট সাতটি ঘোড়া দাঁড়িয়ে রয়েছে।

এ বার নিশ্চয়ই ভাবছেন, কী ভাবে? দেখে নেওয়া যাক...

একে বারে বাঁ দিকের ঘোড়াটিকে তো স্পষ্ট দেখা যাচ্ছে। মাঝখানে তিনটি নয়, রয়েছে চারটি ঘোড়া। মাঝের প্রথম দুই ঘোড়ার পাশে আর একটি ঘোড়ার শুধু নাকের অংশটুকু দেখা যাচ্ছে ছবিতে। আর ছবির একে বারে ডান দিকে রয়েছে একটি ছোট্ট ঘোড়া। আর সাত নম্বর ঘোড়াটি রয়েছে ওই ছোট্ট ঘোড়াটির ঠিক পিছনে। গায়ের রঙের সঙ্গে পাহাড়ের রং মিলে যাওয়ায় যা বোঝা একটু কঠিনই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Optical Illusion Horse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE