×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

৬৯ বছরের ফোকলা র‍্যাপার এখন কলম্বিয়ায় মিউজিক সেনসেশন

সংবাদ সংস্থা
বোগোটা, কলম্বিয়া ০৬ নভেম্বর ২০২০ ১৪:৩৩
মার্লিন আলফনসো। ছবি টুইটার থেকে নেওয়া।

মার্লিন আলফনসো। ছবি টুইটার থেকে নেওয়া।

বয়স ‘মাত্র’ ৬৯, বেশির ভাগ দাঁত নেই, এমনই এক মহিলা এখন কলম্বিয়ান পাবলিক ট্রান্সপোর্টে মিউজিক্যাল সেনসেশন। দক্ষিণ আমেরিকার এই দেশের রাজধানী বোগোটায় মার্লিন আলফনসো -কে সবাই 'ফোকলা গায়িকা' নামে এক ডাকে চেনেন। বাসের মধ্যে তাঁর র‍্যাপ এখন সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়ে গিয়েছে।

ভেনেজুয়েলা থেকে কলম্বিয়ায় আশ্রয় নেওয়া প্রায় ১৭ লাখ উদ্বাস্তুদের মধ্যে মার্লিনও একজন। তাঁরা সবাই কলম্বিয়ায় বেঁচে থাকার জন্য নানা কাজ করেন। তার মধ্যে বোগোটার ট্রান্সমিলেনো বাস সার্ভিসে কেউ কিছু বিক্রি করেন, আবার মার্লিনের মতো অনেকেই গান গেয়ে বা অন্য কিছু করে আয়ের চেষ্টা করে যাচ্ছেন।

বোগোটার এই ভিড়ে ভরা এবং অপরাধপ্রবণ যাত্রাপথে মার্লিনের গান যেন কিছুটা টাটকা হাওয়া বয়ে আনে। যাত্রীরাও তাঁর গান উপভোগ করেন। এই বয়সের এক মহিলা র‍্যাপারের পোশাক আর গানের ভাষা মার্লিনকে যেন সবার থেকে আলাদা করে আকর্ষণের কেন্দ্রে নিয়ে এসেছে।

Advertisement

আরও পড়ুন: ২ বছর নিখোঁজ মহিলা জীবন্ত উদ্ধার মাঝ সমুদ্রে

আরও পড়ুন: অ্যাম্বুলেন্সকে রাস্তা করে দিতে ২ কিমি ছুটলে‌ন হায়দরাবাদের ট্রাফিক কনস্টেবল​

মার্লিন জানিয়েছেন,তিনি চেষ্টা করেন, গান গেয়ে নিজেরটা নিজে চালিয়ে নিতে। কেউ যদি তাঁকে টাকা নাও দিতে পারেন তাতেও কোনও অসুবিধা নেই। আর যাত্রীরা মার্লিনের মজার কথা দিয়ে তৈরি র‍্যাপ দারুণ উপভোগ করেন। বাসের ভিতরে বা রাস্তার ধারে কারও অনুরোধে গাওয়া মার্লিনের সেই সব গানের ভিডিয়ো এখন ভাইরাল।




Advertisement