Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Mauritius

মরিশাসে সমুদ্রের জলে মিশছে হাজার টন তেল, প্রবালপ্রাচীরের অপূরণীয় ক্ষতির সম্ভাবনা

জলে ডুবতে বসা জাহাজটি প্রায় দু’ টুকরো হয়ে গিয়েছে। আর তা থেকে তেল গিয়ে মিশছে সমুদ্রের জলে। আশপাশে আরও অন্তত দু’টি ছোট জাহাজ দেখা যাচ্ছে।

দুর্ঘটনাগ্রস্ত জাহাজ। ছবি: টুইটার থেকে নেওয়া।

দুর্ঘটনাগ্রস্ত জাহাজ। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
পোর্ট লুইস, মরিশাস শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২০ ১৭:২২
Share: Save:

সমুদ্রে ধীরে ধীরে ডুবে যাচ্ছে একটি বিশাল মালবাহী জাহাজ। আর তাতে থাকা জ্বালানি তেল মিশছে সমুদ্রের জলে। এমনই একটি ভিডিয়ো সামনে এসেছে। এটি দ্বীপরাষ্ট্র মরিশাসের সৈকতের কাছের ঘটনা। বিষয়টি নিয়ে চিন্তিত পরিবেশবিদরা। এই সংক্রান্ত কয়েকটি ছবি, ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দুর্ঘটনার পরে জাহাজটি থেকে তেল ছড়িয়ে পড়া আটকানোর বিষয়ে মরিশাসের সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে।

ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, জলে ডুবতে বসা জাহাজটি প্রায় দু’ টুকরো হয়ে গিয়েছে। আর তা থেকে তেল গিয়ে মিশছে সমুদ্রের জলে। আশপাশে আরও অন্তত দু’টি ছোট জাহাজ দেখা যাচ্ছে। সম্ভবত সেগুলি উদ্ধার কাজে ব্যবহার হচ্ছে। হেলিকপ্টার থেকে ক্যামেরাবন্দি করা এই ভিডিয়োতে দেখা যাচ্ছে, কিছুটা দূরেই সৈকত।

এটি জাপানি সংস্থা নাগাসাকি শিপিংয়ের ‘এম ভি ওয়াকাশিও’ নামের একটি জাহাজ। জানা গিয়েছে, ২৫ জুলাই এটি একটি প্রবালপ্রাচীরে আঘাত করে, জাহাজে ফাটল দেখা দেয়। সমুদ্রের ঢেউয়ের চাপে সেই ফাটল বাড়তে থাকে। জাহাজটিতে জ্বালানি হিসেবে প্রায় তিন হাজার টন তেল ছিল। ছয় অগস্ট থেকে জ্বালানি তেলের ট্যাঙ্কের একটি অংশ থেকে থেকে প্রায় হাজার টন তেল জলে মিশছে। সমুদ্র থেকে সেই তেল যতটা সম্ভত পরিষ্কার করা চেষ্টা চালানো হচ্ছে।

আরও পড়ুন: দু’বছরে খসে পড়ছে ছাদ, পাকিস্তানে চিনের তৈরি এয়ারপোর্টের হাল দেখুন

আরও পড়ুন: সত্যিই বিনা মেঘে বজ্রপাত, পরিষ্কার নীল আকাশ থেকে নেমে এল বিদ্যুতের ঝলক

জাহাজটি দুর্ঘটনার কবলে পড়ার পরেও কেন দেরি করে তার জ্বালানি তেল সরানোর কাজ হল, তা নিয়ে মরিশাস সরকারের ভূমিকায় প্রশ্ন উঠতে আরম্ভ করে। যদিও সরকারের দাবি, খারাপ আবহাওয়ার জন্য তেল সরানোর কাজ সম্পূর্ণ করা যায়নি। এদিকে জাহাজটি কী ভাবে দুর্ঘটনার কবলে পড়ল, তা নিয়ে জাপানি সংস্থাটি তদন্তের নির্দেশ দিয়েছে। আর মরিশাস সরকার ওই কোম্পানির কাছে আবার ক্ষতিপূরণ দাবি করেছে। পরিবেশবিদদের দাবি, ওই এলাকায় প্রবালপ্রাচীরের যে ক্ষতি হয়েছে তা আর পূরণ হবে না।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE