Advertisement
১৬ জুন ২০২৪
Viral video

৪৩ জনের আঘাতে শেষ হল মেক্সিকোর ‘হাতুড়ি দিয়ে বিস্ফোরণ’ উত্সব

এই উত্সব ৪০০ বছরের পুরনো। ফেব্রুয়ারি মাসের শেষ শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত পাঁচ দিন ধরে চলে এই উত্সব।

মেক্সিকোর বিস্ফোরণের খেলা। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

মেক্সিকোর বিস্ফোরণের খেলা। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
মেক্সিকো সিটি শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১৯:২০
Share: Save:

প্রতি বছরের মতো এবারও উত্সাহের সঙ্গে পালিত হল মেক্সিকোর কয়েকশো বছরের পুরনো ‘হাতুড়ি দিয়ে বিস্ফোরণ’ উত্সব। প্রতি বছরের মতো এবারও কয়েকজন আহত হয়েছেন বিপজ্জনক খেলায়। উত্সবে অংশ নেন কয়েকশো মানুষ। তারই বেশ কয়েকটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, কী ভাবে ঝুঁকি নিয়ে বিস্ফোরণের খেলায় মাতেন মেক্সিকান পুরুষরা।

প্রতি বছর মেক্সিকোর সান হুয়ান দে লা ভেগা গ্রামে এই উত্সবের আয়োজন করা হয়। এখানে হাল করা একটি চাষের ক্ষেতে ছোট ছোট করে কাটা রেল লাইনের পাত রাখা হয়। তার উপর গন্ধক ও কাঠকয়লা মেশানো বারুদের প্যাকেট রেখে জোরে হাতুড়ি দিয়ে আঘাত করলে বিস্ফোরণ ঘটে। ধোঁয়ায় ভরে যায়।

এই উত্সব ৪০০ বছরের পুরনো। ফেব্রুয়ারি মাসের শেষ শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত পাঁচ দিন ধরে চলে এই উত্সব। সাধারণত বারুদে গন্ধক, কাঠকয়লার সঙ্গে পটাশিয়াম নাইট্রেট মেশানো হয়। যেখানে গন্ধক ও কাঠকয়লা জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এবং পটাশিয়াম নাইট্রেট জারকের কাজ করে। কিন্তু এক্ষেত্রে মেক্সিকোতে কেবল গন্ধক ও কাঠকয়লা দিয়ে তৈরি বারুদ ব্যবহার করা হয়।

আরও পড়ুন: এয়ার স্ট্রাইকের এক বছর পর সামনে এল অভিনন্দনের ‘ফ্যান্টাস্টিক চা’ওয়ালার পরিচয়

দু’টি লোহার টুকরোর মাঝে এভাবে বারুদ রেখে বিস্ফোরণ ঘটালে আঘাতের সম্ভাবনাও থেকে যায়। সেটাই হয় এক্ষেত্রেও। এ বছর উত্সবে মোট ৪৩ জন আহত হয়েছেন। তাঁর মধ্যে এক ব্যক্তির পায়ে গুরুতর আঘাত লাগে। তাঁকে মেডিক্যাল টিম ও অন্যান্যরা স্টেচারের করে তুলে নিয়ে যান। সেই ভিডিয়োও ধরা পড়েছে ক্যামেরায়।

আরও পড়ুন: জলবায়ু পরিবর্তনের ফল, নিজের বাচ্চাদের খেয়ে ফেলার প্রবণতা বাড়ছে মেরু ভাল্লুকদের

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral video Mexico
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE