Advertisement
১৬ জুন ২০২৪
Viral video

এই শীতে মস্কোর রাস্তায় টন টন কৃত্রিম বরফ প্রশাসন ঢালছে!

রাস্তার মাঝে বরফ জমে রয়েছে। তবে এগুলি প্রাকৃতিক ভাবে জমেনি, মস্কোর প্রশাসন জমিয়েছে। ট্রাকে করে এনে টন টন কৃত্রিম বরফ ঢেলে রেখেছে রাস্তার মাঝেখানে বা ধারে।

মস্কোর রাস্তায় ঢালা হল বরফ। ছবি: টুইটার থেকে নেওয়া।

মস্কোর রাস্তায় ঢালা হল বরফ। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২০ ১২:৪৯
Share: Save:

মস্কোর রাস্তায় এখানে সেখানে দেখা যাচ্ছে বরফ জমে রয়েছে। ভাবছেন এ আর নতুন কী, ডিসেম্বরে মস্কোর রাস্তায় তুষার জমে থাকবে সেটাই স্বাভাবিক। কিন্তু এটা মোটেই স্বাভাবিক নয় মস্কোর ক্ষেত্রে। কারণ ১৮৮৬ সালের পর এমন ‘তপ্ত’ডিসেম্বর আর দেখেনি মস্কো। এই ডিসেম্বরে মস্কোর তাপমাত্রা তুলনায় এতটাই বেশি ছিল যে ঠিক মতো তুষারপাতই হয়নি। তাই নতুন বছরের শুরুটা যাতে বরফ ছাড়া কাটাতে না হয় সাধারণ মানুষকে, তার চেষ্টা করছে প্রশাসন।

সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, রাস্তার মাঝে বরফ জমে রয়েছে। তবে এগুলি প্রাকৃতিক ভাবে জমেনি, মস্কোর প্রশাসন জমিয়েছে। ট্রাকে করে এনে টন টন কৃত্রিম বরফ ঢেলে রেখেছে রাস্তার মাঝেখানে বা ধারে।

মস্কোর মতো যে সব শহরে শীতকাল এলেই বরফ পড়তে শুরু করে, সেখানকার বাসিন্দাদের নতুন বছর উদযাপনের সঙ্গে তুষার ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকে। ফলে বরফ না পড়লে যেন তাঁদের মন খারাপ করে। তাই নতুন বছরের শুরুতে যাতে কিছুটা হলেও তাঁরা বরফ উপভোগ করতে পারেন, তারই ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: বাড়ির ‘আবর্জনা’র সঙ্গেই ফেলে দিলেন ১৪ লাখ টাকা, তার পর...

দেখুন সেই ভিডিয়ো:

মস্কোর এক বাসিন্দা জানিয়েছেন, ২৭ ডিসেম্বর সামান্য বৃষ্টি হয়েছিল, কিন্তু ওই পর্যন্তই, তার বেশি কিছু আর ভাগ্যে জোটেনি। ৩০ ডিসেম্বর সামান্য তুষারপাত হয়েছে, তবে তা এতই কম যে রাস্তায় জমার আগেই গলতে শুরু করে দিয়েছে। তাই সাধারণ মানুষের জন্য, প্রশাসন কৃত্রিম বরফ দিয়ে পুষিয়ে দেওয়ার চেষ্টা করছে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলেই এমন হচ্ছে। অবস্থার পরিবর্তন না হলে ভবিষ্যতে বড় বিপর্যয় আসতে চলেছে।

আরও পড়ুন: বড়দিনের পাওয়া উপহার দিয়ে বাড়ির সামনে আগুন ধরিয়ে দিল কিশোর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral video Moscow Snow Russia Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE