Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

এই ভিডিয়ো দেখে বাড়ির টেবিলে সহজেই চাষ করে ফেলুন পেঁয়াজকলি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ ডিসেম্বর ২০১৯ ১৩:২৩
ঘরের টেবিলেই করে ফেলুন পেঁয়াজ চাষ। ছবি: শাটারস্টক।

ঘরের টেবিলেই করে ফেলুন পেঁয়াজ চাষ। ছবি: শাটারস্টক।

পেঁয়াজ-সহ সব শাক সব্জির দামই আকাশ ছোঁয়া। হয়তো ভাবছেন যদি ছোট একটা আনাজের বাগান থাকত তাহলে বেশ কিছু টাকা বেঁচে যেত এ যাত্রায়। তবে সময় এখনও চলে যায়নি, এখনও আপনি কিছু টাকা বাঁচিয়ে ফেলতে পারেন। বাড়ির মধ্যেই সহজ উপায়ে চাষ করতে পারেন পেঁয়াজকলি। ‘টেস্ট লাইফ’ নামে ফেসবুকের একটি ভেরিফায়েড পেজে এমনই দাবি করা হয়েছে। একটি ভিডিয়োও প্রকাশ করেছে তারা।

ভিডিয়োতে দেখানো হয়েছে, কী ভাবে কম জায়গায়, কম খরচে পেঁয়াজকলি উত্পাদন সম্ভব। প্রথমে ছোট ছোট কয়েকটি পেঁয়াজ নিয়ে সেগুলির উপরের দিকের অংশ কেটে জলে বেশ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। জলে ভিজিয়ে রাখলে ছোট ছোট শেকড় বেরিয়ে আসবে। এরপর একটি পাত্রে পেঁয়াজ চাষের জন্য তৈরি মাটিতে সেগুলি বসিয়ে দিতে হবে।

পেঁয়াজের পাত্রটিকে সূর্যালোকে রেখে নিয়মিত জল দিলেই বেড়ে উঠবে পেঁয়াজকলি। একটু বড় হলেই সেগুলি কেটে নিতে পারেন। এক বার কেটে নিলে ফের সেগুলির গোড়া থেকে বেড়ে উঠবে নতুন পেঁয়াজকলি। ফের সেগুলি কেটে নিতে পারবেন।

Advertisement

আরও পড়ুন: ইলেক্ট্রিক ইলের বিদ্যুতে চলছে ক্রিসমাস ট্রি-র লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম !

যদি আপনার বাড়িতে বড় পাত্র রাখার জায়গা না থাকে তারও উপায় বাতলে দিয়েছেটেস্ট লাইফ। একটি বড় কোল্ডড্রিংসের বোতলের গায়ে পেঁয়াজের আকারে ফুটো করে নিতে হবে। তারপর সেটিতে পর্যায়ক্রমে একটু করে মাটি দিয়ে স্তরে স্তরে ফুটোগুলির কাছে পেঁয়াজগুলিকে বসিয়ে দিন। এমন ভাবে বসান যাতে সেগুলির মুখগুলি বাইরের দিকে থাকে। আর তাহলেই, সেগুলি দিয়ে পেঁয়াজকলি বাইরের দিকে বেরিয়ে আসতে থাকবে। আর প্রয়োজন মতোব্যবহার করুন।

আরও পড়ুন: জীবন হাতে নিয়ে পাহাড়ের সরু চূড়ায় হাঁটার এই ভিডিয়ো দেখলে গায়ে কাঁটা দেবে!

ভিডিয়োটি ৮ ডিসেম্বর পোস্ট করা হয়েছে। ইতিমধ্যেই ৭৮ লক্ষের বেশি বার দেখা হয়েছে ভিডিয়োটি। সেই সঙ্গে শেয়ার হয়েছে প্রায় সাত হাজার বার।

দেখুন সেই ভিডিয়ো:


আরও পড়ুন

Advertisement