Advertisement
০৭ মে ২০২৪
কোয়াড-খোঁচা পুতিনের
Vladimir Putin

‘মোদী, শি-ই সমস্যা মেটাতে পারবেন’

লাদাখে ভারত-চিন সংঘর্ষের পরে এক বছরেরও বেশি সময় কেটে গিয়েছে। প্যাংগং হ্রদ এলাকায় মুখোমুখি অবস্থান থেকে কিছুটা পিছিয়ে গিয়েছে দু’দেশের সেনা।

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
সেন্ট পিটার্সবার্গ শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০৫:৪৭
Share: Save:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং ভারত-চিন সম্পর্কে সমস্যা মিটিয়ে ফেলতে সক্ষম বলে মন্তব্য করলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আজ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সঙ্গে এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘‘আমি জানি ভারত ও চিনের মধ্যে কিছু সমস্যা রয়েছে। প্রতিবেশী দেশগুলির মধ্যে নানা সমস্যা থাকে। ভারতীয় প্রধানমন্ত্রী ও চিনা প্রেসিডেন্টের দৃষ্টিভঙ্গিও আমি জানি। তাঁরা খুবই দায়িত্বজ্ঞানসম্পন্ন ও একে অপরের প্রতি শ্রদ্ধাশীল। ওই দুই নেতা যে কোনও সমস্যা মিটিয়ে ফেলতে পারবেন বলেই আমি মনে করি। তবে ওই অঞ্চলের বাইরের কোনও শক্তির এই বিষয়ে নাক গলানো উচিত নয়।’’ নাম না করলেও রাশিয়ান প্রেসিডেন্টের ইঙ্গিত আমেরিকার দিকে বলে মত কূটনীতিকদের।

লাদাখে ভারত-চিন সংঘর্ষের পরে এক বছরেরও বেশি সময় কেটে গিয়েছে। প্যাংগং হ্রদ এলাকায় মুখোমুখি অবস্থান থেকে কিছুটা পিছিয়ে গিয়েছে দু’দেশের সেনা। কিন্তু অন্য এলাকায় সেনা সরানো নিয়ে এখনও ঐকমত্যে পৌঁছতে পারেনি দু’দেশ। সংঘর্ষের ঠিক পরে ভারত ও চিনের মিত্র দেশ হিসেবে উত্তেজনা কমাতে রাশিয়া সাহায্য করেছিল। ফলে এখন রাশিয়ান প্রেসিডেন্টের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকেরা।

পুটিনের এ দিনের সাক্ষাৎকারে উঠে এসেছে আমেরিকা, ভারত, জাপান, অস্ট্রেলিয়ার জোট কোয়াডের কথাও। চিনের দাবি, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনা প্রভাবের মোকাবিলা করতেই ওই চারটি দেশ এই জোট তৈরি করেছে। সম্প্রতি এই জোটের সমালোচনা করেছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। এই বিষয়ে প্রশ্নের উত্তরে পুতিন বলেন, ‘‘আমরা কোয়াডে অংশগ্রহণ করছি না। অন্য কোনও দেশের কী করা উচিত তা নিয়ে আমি মন্তব্য করব না। কারণ কোনও স্বাধীন দেশ অন্য কোনও দেশের সঙ্গে সম্পর্ক কতটা বাড়াবে সেটা সেই দেশই ঠিক করে। তবে কোনও দেশের বিরুদ্ধে জোট বাঁধা ঠিক নয়।’’

মস্কো-বেজিং ঘনিষ্ঠতার সঙ্গে দিল্লি-মস্কো সখ্যের কোনও বিরোধ নেই বলেও মন্তব্য করেছেন পুতিন। তাঁর মতে, ‘‘ভারতীয় বন্ধুদের সঙ্গে সহযোগিতা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। প্রতিরক্ষা থেকে উচ্চ প্রযুক্তি, বিভিন্ন ক্ষেত্রে আমরা আস্থার ভিত্তিতে একে অপরের সঙ্গে সহযোগিতা করছি।’’ তাঁর কথায়, ‘‘প্রতিরক্ষার ক্ষেত্রে আমি কেবল রাশিয়ান অস্ত্র কেনার কথা বলছি না। ভারতে যৌথ উদ্যোগে উন্নত মানের অস্ত্র তৈরি করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Vladimir Putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE