Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Vladimir Putin

Vladimir Putin: বিদেশ থেকে স্যুটকেসে করে পুতিনের মলমূত্র আসে মস্কোয়! দেহরক্ষীদের ‘কাণ্ডে’ শোরগোল

বিদেশ গেলেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মলমূত্র সংগ্রহ করেন তাঁর দেহরক্ষীরা। তারপর তা স্যুটকেসে করে মস্কোয় আনা হয় বলে দাবি করা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৪:০৪
Share: Save:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাস্থ্য নিয়ে নানাবিধ জল্পনা চলছে। শোনা গিয়েছে তিনি না কি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। আবার কখনও বৈঠকে অনুপস্থিতি ঘিরেও পুতিনের স্বাস্থ্য নিয়ে গুঞ্জন তৈরি হয়েছে। এ বার রুশ প্রেসিডেন্ট সম্পর্কে এক চাঞ্চল্যকর তথ্য সামনে এল। বিদেশ সফর চলাকালীন পুতিনের মলমূত্র সংগ্রহ করে মস্কোয় নিয়ে আসেন তাঁর দেহরক্ষীরা, এমনই শোরগোল ফেলে দেওয়া তথ্য প্রকাশ্যে এল।

ফরাসি নিউজ ম্যাগাজিন ‘প্যারিস ম্যাচ’-এর দুই খ্যাতনামা তদন্তকারী সাংবাদিকের প্রতিবেদনে দাবি করা হয়েছে, পুতিনের স্বাস্থ্য সম্পর্কে যাতে কোনও তথ্য কারও হাতে না যায়, সে কারণেই বিদেশ সফরের সময় রুশ প্রেসিডেন্টের মলমূত্র সংগ্রহ করে মস্কোয় ফেরত নিয়ে আসেন তাঁর দেহরক্ষীরা। মূলত, পুতিনের স্বাস্থ্য-সংক্রান্ত তথ্য যাতে প্রকাশ্যে না আসে, সে জন্যই এই ‘কাণ্ড’ করেন দেহরক্ষীরা।

ফ্রান্সের ওই সংবাদমাধ্যম সূত্রে আরও জানা গিয়েছে, পুতিনের মলমূত্র সংগ্রহের দায়িত্বে থাকে রাশিয়ার ফেডারেল গার্ড সার্ভিস। তারাই একটি স্যুটকেসে করে রুশ প্রেসিডেন্টের মলমূত্র সংগ্রহ করে মস্কোয় পাঠায়। রাশিয়া সংক্রান্ত দুটি বইয়ের লেখক রেজিস জেন্টে ও এক দশকেরও বেশি সময় ধরে রাশিয়াকে নিয়ে চর্চা করা মিখাইল রুবিনের সঙ্গে ওই সংবাদমাধ্যম কথা বলে জানতে পেরেছেন যে, ২০১৭ সালের ২৯ মে ফ্রান্স সফর ও ২০১৯ সালের অক্টোবরে সৌদি আরব সফরের সময় পুতিনের মলমূত্র সংগ্রহ করা হয়েছিল।

রাশিয়ার মসনদে বসার পর থেকেই না কি এই ‘পদ্ধতি’ অবলম্বন করছেন পুতিন। গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধের পর পুতিনের স্বাস্থ্য নিয়ে বিভিন্ন মহলে জল্পনা দানা বেঁধেছে। রুশ প্রেসিডেন্ট ‘গুরুতর অসুস্থ’ বলে দাবিও করেছেন অনেকে। এই প্রেক্ষাপটে পুতিন সম্পর্কে যে তথ্য প্রকাশ্যে এল, তাতে এই পর্বে নয়া মোড় আনল বলেই মনে করা হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Vladimir Putin putin Russia World
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE