Advertisement
০৮ মে ২০২৪
Vladimir Putin

Vladimir Putin: ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগ দিলে বিরোধিতা নয়, সুর নরম পুতিনের!

ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেন যোগ দিলে বিরোধিতা করবে না রাশিয়া। জানিয়ে দিলেন রুশ প্রেসিডেন্ট। ইইউ ন্যাটোর মতো সামরিক গোষ্ঠী নয়, বললেন পুতিন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৮:৩৫
Share: Save:

ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অন্তর্ভুক্তি নিয়ে একেবারে সুর বদল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের অন্তর্ভুক্তির বিরুদ্ধে নয় রাশিয়া, এমন বার্তাই দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট।

সংবাদমাধ্যমে এই প্রসঙ্গে পুতিন বলেছেন, ‘‘আমরা এর বিরুদ্ধে নই। ইউরোপীয় ইউনিয়নে ওরা (ইউক্রেন) যোগ দেবে কি না সেটা ওদের সার্বভৌম সিদ্ধান্ত...এটা ওদের ব্যাপার...ইউরোপীয় ইউনিয়ন ন্যাটোর মতো সামরিক গোষ্ঠী নয়।’’ উল্লেখ্য, ইউক্রেনের ন্যাটোয় অন্তর্ভুক্তি নিয়ে গোড়া থেকেই ‘আপত্তি’ করে আসছে মস্কো। যা নিয়েই দু’দেশের মধ্যে অশান্তির সূত্রপাত। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রুশ বাহিনী।

ইইউ-তে ইউক্রেনের যোগদানের প্রসঙ্গে পুতিন আরও বলেছেন, ‘‘ইউরোপীয় ইউনিয়নে যদি ইউক্রেন যোগ দেয়, তাহলে পশ্চিমী দেশগুলির উপনিবেশে পরিণত হবে। এটা আমার মত।’’

অন্য দিকে, ইউরোপীয় ইউনিয়নের ‘এগজিকিউটিভ’ শাখা ইউরোপীয় কমিশন ইউক্রেনের সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে সবুজসঙ্কেত দিয়েছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন বলেছেন, ‘‘ইউক্রেনকে সদস্য দেশ হিসাবে আমন্ত্রণ জানানো উচিত।’’ এই প্রেক্ষাপটে এ নিয়ে পুতিন যে ভাবে মুখ খুললেন, তা এই পর্বে নয়া মাত্রা যোগ করল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE