Advertisement
০৮ মে ২০২৪
Volcano Eruption

হঠাৎ অগ্ন্যুৎপাত, আগ্নেয়গিরির পুরু ছাইয়ের চাদরে ঢাকল শহর! দিনেই নেমে এল রাতের আঁধার

দ্য কামচাটকা ভলক্যানিক ইরাপশন রেসপন্স টিম (কেভিইআরটি) লাল সতর্কতা জারি করেছে। ১০ কিলোমিটার পর্যন্ত আকাশে ছাই এবং ধোঁয়া ছড়িয়ে পড়ায় দৃশ্যমানতা কমে গিয়েছে।

Volcano eruption

বিস্ফোরণে আগ্নেয়গিরির মুখে জমে থাকা ছাই এবং ধোঁয়া ১০ কিলোমিটার উঁচুতে উঠে গিয়েছিল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৬:৫০
Share: Save:

রাশিয়ার শিবেলুচ আগ্নেয়গিরিতে হঠাৎ অগ্ন্যুৎপাতের ফলে গোটা একটি শহর ছাইয়ে ঢাকা পড়ে গেল। কামচাটকা উপদ্বীপের এই আগেয়গিরি অত্যন্ত সক্রিয়। মঙ্গলবার আচমকাই লাভামুখ ফেটে অগ্ন্যুৎপাত হতে শুরু করে। তার পরই বেশ কয়েক বার পর পর জোরালো বিস্ফোরণ হয়। আর সেই বিস্ফোরণে আগ্নেয়গিরির মুখে জমে থাকা ছাই এবং ধোঁয়া ১০ কিলোমিটার উঁচুতে উঠে যায়।

দ্য কামচাটকা ভলক্যানিক ইরাপশন রেসপন্স টিম (কেভিইআরটি) লাল সতর্কতা জারি করেছে। ১০ কিলোমিটার পর্যন্ত আকাশে ছাই এবং ধোঁয়া ছড়িয়ে পড়ায় দৃশ্যমানতা কমে গিয়েছে। ফলে ওই এলাকার উপর দিয়ে বিমান চলাচল করলে সমস্যা হতে পারে। তাই সাময়িক ভাবে ওই এলাকার উপর দিয়ে বিমান চলাচল বন্ধ রাখার পরামর্শ দিয়েছে কেভিইআরটি।

আকাশ কালো ধোঁয়া এবং ছাইয়ে ঢেকে যাওয়ায় দিনের আলোতেই অন্ধকার নেমে এসেছে। ঘরবাড়ি, রাস্তাঘাট, গাড়ি সব কিছু ছাইয়ের পুরু আস্তরণে ঢাকা পড়েছে। কামচাটকার পশ্চিম এবং দক্ষিণে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে। আগ্নেয়গিরিতে বিস্ফোরণের ঘটনায় স্থানীয় স্কুল, কলেজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নাগরিকদের ঘরের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ৬টা নাগাদ অগ্ন্যুৎপাত শুরু হয়। রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম তাস-এর প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৪ ইঞ্চি পুরু ছাইয়ের চাদরে ঢাকা পড়েছে শহর এবং বেশ কয়েকটি গ্রাম। কামচাটকার ইনস্টিটিউট অব ভলকানোলজি জানিয়েছে, গত ৬০ বছরের মধ্যে এত পুরু ছাই জমা পড়েনি।

কামচাটকার সবচেয়ে বড় আগ্নেয়াগিরি শিবেলুচ। গত ১০ হাজার বছরে ৬০টি অগ্ন্যুৎপাত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Volcano Eruption Kamchatka Peninsula
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE