Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Wildfire

Wildfire: এক কোটি নয়, ৪৩ কোটি বছর আগে পৃথিবীতে হয় প্রথম দাবানল, বলছে গবেষণা

যখন পৃথিবীতে বড়সড় গাছ ছিল না, তখনও হয়েছিল দাবানল। ৪৩ কোটি বছর আগে। মিলেছে প্রমাণ।

৪৩ কোটি বছর আগে পৃথিবীতে প্রথম হয়েছিল দাবানল।

৪৩ কোটি বছর আগে পৃথিবীতে প্রথম হয়েছিল দাবানল।

সংবাদ সংস্থা
ওয়েলস শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:৩৬
Share: Save:

যখন পৃথিবীতে খুব বেশি গাছ ছিল না। সামান্য ঝোপঝাড় ছিল, তখনও হত দাবানল। প্রায় ৪৩ কোটি বছর আগে সেই সিলুরিয়ান যুগেও। সম্প্রতি দক্ষিণ ওয়েলসে এর প্রমাণ মিলেছে। প্রাচীন কাদা পাথরের ফাঁকে মিলেছে পুড়ে যাওয়া ঝোপের অংশবিশেষ। ভূতত্ত্ববিদ্যার জার্নালে এই সংক্রান্ত গবেষণা প্রকাশ করেন ইয়ান গ্লাসপুল এবং তাঁর সহকর্মী রবার্ট গ্যাসটাল্ডো। এর আগের গবেষণা বলেছিল, এক কোটি বছর আগে প্রথম হয় দাবানল।

৪৩ কোটি বছর আগে পৃথিবীতে আদৌ কি কোনও গাছ ছিল? তা হলে দাবানল হল কী ভাবে? প্যালিয়োবটানিস্ট ইয়ান গ্লাসপুল জানালেন, তখনও কোনও বড়সড় গাছ পৃথিবীর বুকে ছিল না। যাকে বলে বৃক্ষ। ছোট ছোট ঝোঁপঝাড় ছড়িয়ে ছিটিয়ে ছিল। সবই ফাঙ্গাস। আর তাতেই আগুন ধরে।

তবে ওয়েলসের ওই এলাকায় একটি বিশাল আকারের জীব জীবাশ্মের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। নাম প্রোটোট্যাক্সাইট। যার উচ্চতা আট মিটার। ব্যাসার্ধ প্রায় এক মিটার। ওজন প্রায় ১০ মেট্রিক টন। মনে করা হচ্ছে, বহু ছত্রাক পুড়ে জমাট বেঁধে এই থামের মতো জীবাশ্ম তৈরি করেছে।

বিশাল এলাকা জুড়ে যে এই দাবানল হয়েছিল, তার প্রমাণও মিলেছে। পোল্যান্ডের কিয়েলস অ়়ঞ্চলের উইনিকাতেও এর প্রমাণ মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wildfire Wales Fire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE