Advertisement
০৩ মে ২০২৪
G20 Summit 2023

দিল্লিতে জি২০ সম্মেলনে আসছেন না চিনা প্রেসিডেন্ট জিনপিং, সরকারি ভাবে জানিয়ে দিল বেজিং

গত ২ সেপ্টেম্বরই কূটনৈতিক মাধ্যমে বেজিং নয়াদিল্লিকে জানিয়েছিল যে, জি২০ বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন না জিংপিং। তবে এত দিন সরকারি ভাবে এই নিয়ে কিছু জানানো হয়নি।

Xi Jinping to miss G20 in New Delhi, China says premier Li Qiang will attend summit

শি জিনপিং (বাঁ দিকে) এবং লি কিয়াং। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৯
Share: Save:

জল্পনাই সত্যি হল। সোমবার আনুষ্ঠানিক ভাবে চিন জানিয়ে দিল যে, নয়াদিল্লির জি২০ শীর্ষ বৈঠকে যোগ দিচ্ছেন না সে দেশের প্রেসিডেন্ট শি জিনপিং। তার পরিবর্তে চিনের প্রতিনিধি হিসাবে সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী (প্রিমিয়ার) লি কিয়াং।

সোমবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং একটি বিবৃতি প্রকাশ করে বলেন, “নয়াদিল্লিতে আয়োজিত হতে চলা অষ্টাদশ জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য ভারতের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল। ওই সম্মেলনে উপস্থিত থাকবেন স্টেট কাউন্সিলের প্রধান লি কিয়াং।” তবে কী কারণে জিনপিং ভারতে আসছেন না, তা স্পষ্ট করা হয়নি চিনা বিদেশ মন্ত্রকের তরফে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ভারতের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহে নিজে নয়াদিল্লি না এসে অনুগত লি কিয়াংকে পাঠাচ্ছেন জিনপিং।

গত ২ সেপ্টেম্বরেই কূটনৈতিক মাধ্যমে বেজিং নয়াদিল্লিকে জানিয়েছিল যে, জি২০ বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন না জিংপিং। তবে এত দিন সরকারি ভাবে এই নিয়ে কিছু জানানো হয়নি। জি২০ শীর্ষ সম্মেলনে জিনপিংয়ের গরহাজির থাকা নিয়ে জল্পনার আবহেই গত শনিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “আমি হতাশ।” একটু থেমে বাইডেনের সংযোজন, “কিন্তু তাঁকে দেখতে পাব, এমনটা ধরে নিয়েই আমি যাচ্ছি।” ২০টি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসছে নয়াদিল্লিতে। ৯ এবং ১০ সেপ্টেম্বর দু’দিনের এই সম্মেলনে যোগ দেবেন ২০টি দেশের শীর্ষ প্রতিনিধিরা। সদস্যরাষ্ট্র হলেও এই সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকতে পারেন তিনি। রুশ প্রতিনিধি হিসাবে ভারতে আসছেন সে দেশের বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 Xi Jinping China Beijing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE