Advertisement
০২ মে ২০২৪
Joe Biden

বাইডেনের বৈঠকে বক্তৃতা দেবেন চিনফিং

জলবায়ু পরিবর্তন নিয়ে একটি অনলাইন মহাসম্মেলনের ডাক দিয়েছেন বাইডেন।

শি চিনফিং।

শি চিনফিং।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২১ ০৫:৩৯
Share: Save:

সম্মেলনের আহ্বান জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আর তাতে ভার্চুয়ালি বক্তৃতা দেবেন চিনা প্রেসিডেন্ট শি চিনফিং। খুব শীঘ্রই এমনটা হতে চলেছে বলে জানিয়েছে বেজিং।

জলবায়ু পরিবর্তন নিয়ে একটি অনলাইন মহাসম্মেলনের ডাক দিয়েছেন বাইডেন। মোট ৪০টি দেশকে তাতে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট। তালিকায় রয়েছে আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী চিনও। নিজেদের পারস্পরিক দ্বন্দ্ব কাটিয়ে চিনের প্রেসিডেন্ট ওই জলবায়ু বৈঠকে অংশ নেবেন কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল। কিন্তু আজ চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ওই সম্মেলনে প্রেসিডেন্ট চিনফিং অংশ নেবেন। এবং তিনি জলবায়ু পরিবর্তন নিয়ে একটি গুরুত্বপূর্ণ বক্তৃতাও দেবেন।

গত মাসে আলাস্কায় চিন ও আমেরিকার প্রতিনিধিরা বৈঠকে বসেছিলেন। কিন্তু উত্তপ্ত বাক্য বিনিময় ছাড়া সেই বৈঠকে আর কিছুই হয়নি। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার পরেই জলবায়ু পরিবর্তনকে ওয়াশিংটন কতটা গুরুত্ব দেবে, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু জো বাইডেন প্রেসিডেন্টের গদিতে বসার পর থেকেই বিশ্ব উষ্ণায়নকে গুরুত্ব দিয়েছেন। গত সপ্তাহে শাংহাইতে চিন ও আমেরিকার জলবায়ু প্রতিনিধিরা বৈঠকে বসেন। তাতে দু’দেশ বিশ্ব উষ্ণায়নকে গুরুত্ব দেওয়ার বিষয়ে ঐকমত্য হয়। তার পরেই প্রেসিডেন্ট চিনফিং বাইডেনের ডাকা বৈঠকে অংশ নিতে রাজি হয়েছেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China usa Xi Jinping Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE