×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

কোভিড যাঁদের কেড়ে নিয়েছে

পম্পা অধিকারী সিংহ
২৫ ডিসেম্বর ২০২০ ২০:০৯
কোভিডে আক্রান্ত হন প্রাক্তন প্রেসিডেন্টও। —ফাইল চিত্র।

কোভিডে আক্রান্ত হন প্রাক্তন প্রেসিডেন্টও। —ফাইল চিত্র।

অতিমারির ক্ষত বুকে নিয়েই নতুন বছরে পা রাখছে গোটা বিশ্ব। কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ এতটাই বেশি যে, নতুন বছরেও সেই ক্ষতে প্রলেপ পড়ার ইঙ্গিত আপাতত নেই। সাধারণ মানুষ তো বটেই, রাজা-মহারাজা, রাজনীতিক, কবি, শিল্পী, ক্রীড়াবিদ— কোভিডের কবল থেকে রক্ষা পাননি কেউই। হাতেগোনা কয়েক জন মারণ ভাইরাসকে জয় করে ফিরতে পারলেও, করোনায় প্রাণ হারিয়েছেন বহু প্রবাদপ্রতিম তারকা ও বিশিষ্ট ব্যক্তি।

বাঙালিকে যাঁরা অনুপ্রাণিত করেছেন, সেই সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রণব মুখোপাধ্যায়, শ্যামল চক্রবর্তীর মতো ব্যক্তিত্বকেও মারণ ভাইরাস কেড়ে নিয়েছে। রাজনীতি থেকে যদিও সরে গিয়েছিলেন কয়েক বছর আগেই, কিন্তু প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণবের মৃত্যুতে জাতীয় রাজনীতিতে বাঙালির উপস্থিতি এখন নামমাত্রে এসে ঠেকেছে। তেমনই সৌমিত্রের প্রয়াণে বাংলার সংস্কৃতি জগতে অপূরণীয় ক্ষতি হয়ে গিয়েছে।

কড়া ভাষায় কখনও কারও সমালোচনা করেননি। বরং কলমের ধারেই সমসাময়িক রাজনীতির বাস্তব চিত্র তুলে ধরতেন। কোভিড ছিনিয়ে নিয়েছে সেই রাহত ইন্দওরিকেও।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পড়ুন: কেমন গেল ২০২০ সালের দিনগুলো, ডায়েরি লিখলেন তিন ভিন্‌ জগতের তারকা​

আরও পড়ুন: সৌমিত্র, প্রণব, শ্যামল-সহ আরও অনেকে, ২০২০ সাল কেড়ে নিল বহু বাঙালিকে

দেশে মারণ ভাইরাসের প্রকোপ নিয়ে প্রকাশ্যে মুখ খুলে চিন সরকারের বিরাগভাজন হয়েছিলেন চিকিৎসক লি ওয়েনলিয়াং। করোনা রোগীদের সেবা করতে গিয়ে তিনি নিজেও মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। কোভিডে মৃত্যু হয়েছে রাজনীতিক আহমেদ পটেল, ক্রিকেটার চেতন চৌহানের মতো ব্যক্তিত্বেরও।

Advertisement