৩০ এপ্রিল ২০২৪
Dr. Sohini Sastri

জন্মছকে কোন কোন গ্রহ অনুকূলে থাকলে একজন ব্যক্তি ভাল আইনজীবী হতে পারে?

ঠিক কী কী জ্যোতিষশাস্ত্রীয় সংমিশ্রণ জন্মতালিকায় বিদ্যমান থাকলে এক জন ব্যাক্তি এক জন সফল আইনজীবী হিসাবে নাম করতে পারেন। এই বিষয়েই জানাচ্ছেন ভারতের বিশিষ্ট জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী।

রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী

রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১২:১৮
Share: Save:

প্রত্যেক মানুষের জীবনে বড় হয়ে কিছু করার একটা নিজস্ব স্বপ্ন লুকিয়ে থাকে, কিন্তু তারা জানে না তাদের সব স্বপ্ন পূরণ হবে কিনা! এই অনিশ্চয়তা তাদের জীবন থেকে এক বারে চলে যেতে পারে। জ্যোতিষশাস্ত্র এই বিষয়ে সাহায্য করতে পারে। আইনজীবী হিসাবে প্রতিষ্ঠিত হওয়া খুবই মর্যাদাপূর্ণ। প্রতি বছর অনেক শিক্ষার্থী L.L.B-তে ভর্তি হয় এবং বিচারবিভাগীয় পরিষেবার পরীক্ষায় অংশগ্রহণ করে। সাফল্য খুব কম জনই পায়। কেন কেউ সফলতা অর্জন করতে পারে এবং কেউ কঠোর পরিশ্রম করেও সফল হতে পারে না?

জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতিষীরা ব্যক্তির জন্মপত্রিকা বিচার করে খুব সহজেই সঠিক নির্দেশনা প্রদান করতে সক্ষম হন। জানা যেতে পারে ঠিক কী কী জ্যোতিষশাস্ত্রীয় সংমিশ্রণ জন্মতালিকায় বিদ্যমান থাকলে এক জন ব্যাক্তি এক জন সফল আইনজীবী হিসাবে নাম করতে পারেন। এই বিষয়েই জানাচ্ছেন ভারতের বিশিষ্ট জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী।

প্রথমে আমরা দেখে নেব জন্মপত্রিকায় ঘরগুলির কী বিশ্লেষণ ব্যখ্যা করা যায়, যা আইনকে পেশা হিসাবে বেছে নেওয়ার ক্ষেত্রে দিক নির্দেশ করবে।

জন্মছকে কোন কোন গ্রহ অনুকূলে থাকলে মানুষ একজন ভালো আইনজীবী / ভালো লইয়ার হতে পারে- ডঃ সোহিনী শাস্ত্রী

  • আইনজীবী হওয়ার জন্য জ্যোতিষশাস্ত্রে ঘরগুলোর বিশ্লেষণ:

প্রথম ঘর:

প্রথম ঘরটি শারীরিক ও মানসিক যোগ্যতা এবং পেশা এবং অন্যান্য বিষয়ের প্রতি ঝোঁককে নির্দেশ করে।

দ্বিতীয় ঘর:

দ্বিতীয় ঘর যোগাযোগ ও বক্তৃতার ঘর এবং এটি সকল বিচারক এবং আইনজীবীর জন্য খুবই প্রয়োজনীয়। কারণ, যুক্তির সময়ে আইনজীবীর একটি শক্তিশালী এবং প্রভাবশালী বক্তৃতা বা কণ্ঠস্বর থাকা প্রয়োজন।

তৃতীয় ঘর:

জন্ম তালিকায় তৃতীয় ঘরটি হিসাব, নথি, পুরনো শাস্ত্র ইত্যাদি সম্পর্কিত বই এবং ফাইল বিবেচনা করে। দশম ঘরের সঙ্গে তৃতীয় ঘরের সম্পর্ক শুভ ফল দেয়। তাই আইনজীবীদের জন্মছকে এই ঘরটি সর্বদাই শুভ অবস্থানে থাকে।

ষষ্ঠ ঘর:

ষষ্ঠ ঘরটি মামলা মোকদ্দমার ঘর, তাই এই ঘরটি কুণ্ডলীতে শক্তিশালী হতে হবে। বিচারবিভাগীয় পরিষেবায় সাফল্যের জন্য ষষ্ঠ এবং দশম ঘরের মধ্যে সম্পর্ক অত্যন্ত প্রয়োজনীয়। আইনজীবী এবং বিচার বিভাগীয় পরিষেবাগুলিতে এক জন ব্যক্তির সাফল্য নির্ভর করে এই ঘরগুলির শক্তিশালী স্থান, ঘরের অধিপতি এবং তাদের পারস্পরিক সম্পর্কের উপরে।

নবম ঘর:

নবম ঘরটিকে বলা হয় ন্যায় বিচারের ঘর। এক জন ভাল আইনজীবীর মূল দৃষ্টিভঙ্গি থাকে বিশ্বের সামনে সত্য তুলে ধরা এবং নিরপরাধকে ন্যায়বিচার দেওয়া। নবম ঘরটি ন্যায়, কর্তব্য, নীতি ও আদালতের সঙ্গে যুক্ত। এই ঘরের সম্পর্ক দশম ঘরের সঙ্গে থাকলে ব্যক্তি আইনজীবী হবেন।

দশম ঘর:

প্রতিটি ব্যক্তির রাশিফলে পেশার ঘর হল দশম ঘর। জ্যোতিষী দশম ঘর, দশম অধিপতি এবং দশম ঘরে স্থাপিত গ্রহের ভিত্তিতে ব্যক্তিদের পেশার ভবিষ্যদ্বাণী করে থাকেন।

প্রকৃতপক্ষে, দশম ঘর সমস্ত পেশা সম্পর্কিত প্রশ্নগুলিকে নির্দেশ করে। তাই কিছু ব্যক্তি ভাগ্যক্রমে জীবনে একটা ভাল অবস্থান তৈরি করতে পারেন এবং চাকরিতে উচ্চ মর্যাদা উপভোগ করতে পারেন।

  • সফল আইনজীবী হওয়ার জন্য গ্রহের সংমিশ্রণ:

সূর্য, বৃহস্পতি, শনি, মঙ্গল এবং রাহু হল আইনি পরিষেবার জন্য যে কোনও রাশিফলের মূল গ্রহ। এই গ্রহগুলি ল-প্র্যাকটিসের জন্য ও সাফল্যের জন্য খুবই সহায়ক। দেখে নেওয়া যাক গ্রহগুলির বিশ্লেষণ:

সূর্য:

সূর্য সরকারি চাকরির ইঙ্গিত দেয়। সূর্য সরকারের আইনি উচ্চ পদে অবস্থান করারও ইঙ্গিত দেয়।

বৃহস্পতি:

বৃহস্পতি জ্ঞান এবং ন্যায় বিচারের গ্রহ। একজন জুপিটেরিয়ান ব্যক্তি সাধারণতঃ মিথ্যা বলেন না। তাঁরা খুব ভাল সমালোচক হয়ে থাকেন। যুক্তির ভিত্তিতে তিনি বিচক্ষণ সিদ্ধান্তও নিতে সক্ষম হন।

মঙ্গল:

মঙ্গল হল সাহস এবং মামলার গ্রহ। দ্রুত সিদ্ধান্ত এবং প্রতিক্রিয়া চিত্রিত করে মঙ্গল গ্রহ। মঙ্গল এক জন ব্যক্তিকে সাহসী, উদ্যমী এবং উৎসাহী করে তোলে, যা জীবনে সাফল্য অর্জনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

শনি:

শনি আইনের গ্রহ। শনিই একমাত্র গ্রহ, যা আদালতে ন্যায়বিচার প্রদান করে। আদালতে সাধারণতঃ সমস্ত আইনজীবী কালো কোট পরেন। কখনও কি ভেবে দেখেছেন আইনজীবীরা কেন কালো কোট পরেন? তারা কালো কোট পরেন কারণ শনি কালো রং এবং ন্যায়বিচারের ইঙ্গিত দেয়। এই কারণে যখন আইনজীবী আদালতে যুক্তি দেখান, তাঁরা কালো কোট ধারণ করেন।

বুধ:

বুধ হল বুদ্ধিমত্তা ও বক্তৃতার গ্রহ।

রাহু:

আইনি বিষয়ে সাফল্যে লাভের ক্ষেত্রে রাহু একটা বড় ভূমিকা পালন করে। কখনও কখনও আইনজীবীরা তাঁদের মক্কেলদের পক্ষে মামলা জেতার জন্য মিথ্যা বিবৃতি ব্যবহার করেন, সেই সঙ্গে একটা কূটনৈতিক পদ্ধতিও অনুসরণ করা হয়। রাহু এই বিষয়গুলির ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, তাই রাহু রাশিতে শক্তিশালী হয়ে উঠলে এবং বুধ (প্রতিনিধিত্বমূলক বক্তৃতা) ও ষষ্ঠ ঘর (মোকদ্দমার ঘর) বা অধিপতির সঙ্গে সম্পর্কযুক্ত হলে এক জন সুপরিচিত অনুশীলনকারী আইনজীবী হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • সফল আইনজীবী হওয়ার জন্য জন্মপত্রিকায় যোগের উপস্থিতি:

ব্যক্তির জন্মপত্রিকায় অনেক যোগের উপস্থিতি দেখা যায়। তবে তার মধ্যে কিছু যোগ আইনজীবী এবং বিচারবিভাগীয় পরিষেবা বা সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের জন্য খুব গুরুত্বপূর্ণ।

রাজ যোগ:

কেন্দ্রের অধিপতি (প্রথম, চতুর্থ, সপ্তম ও দশম ঘর) এবং ত্রিকোণ (প্রথম, পঞ্চম ও নবম ঘর) যখন পারস্পরিক দৃষ্টি দেয় ও একই ঘরে অবস্থান করে, তখন ব্যক্তি সমাজে মহান, সফল ও নামযশ সম্পন্ন ব্যক্তি হিসাবে সম্মানিত হন।

সম্পদ যোগ:

এক দিকে লগ্নাধিপতি এবং অন্য দিকে দ্বিতীয়, বা পঞ্চম, বা নবম বা একাদশতম ঘরের অধিপতির মধ্যে সম্পর্ক থাকলে ব্যক্তি ধনী ও প্রচুর সম্পদের অধিকারী হন।

গজকেশরী যোগ:

বৃহস্পতি চন্দ্র থেকে কেন্দ্রে অবস্থান করলে সেই ব্যক্তি প্রসিদ্ধ, অপ্রতিরোধ্য, গুণী, ধনী, বুদ্ধিমান ও পণ্ডিত, রাজকীয় ধারণক্ষমতা সম্পন্ন এবং দীর্ঘস্থায়ী খ্যাতি উপভোগ করেন।

বুধ-আদিত্য যোগ:

সূর্য এবং বুধ একই ঘরে সংযুক্ত অবস্থায় অবস্থান করলে (বুধধিয়া যোগ নামেও পরিচিত) এই যোগ গঠিত হয়। ব্যক্তি মিষ্টভাষী, চতুর, পণ্ডিত, গুণী প্রকৃতির এবং তাঁদের বিদ্যা, ধন, বংশ এবং আত্মনিয়ন্ত্রণ থাকে। তাঁরা অন্যের সেবা করে সম্পদ উপার্জন করেন। এ ছাড়াও বলা হয়, তাঁরা অত্যন্ত বুদ্ধিমান, সুনামের সঙ্গে সকল কাজে দক্ষ হন।

কর্মজীব যোগ:

লগ্নের দশম ঘরটিতে খুব শক্তিশালী বুধ অবস্থান করে, যার জন্য ব্যক্তির খ্যাতি বিভিন্ন দিকে প্রসারিত হতে পারে।

  • বিভিন্ন আইনি ক্ষেত্রে বিশেষায়িত গ্রহসমূহ:

প্রাতিষ্ঠানিক আইনজীবী:

বুধ যদি কুণ্ডলীতে কোনও সম্পর্ক ভাগ করে তবে ব্যক্তি কর্পোরেট ক্ষেত্রে দুর্দান্ত সাফল্য অর্জন করবেন।

ফৌজদারী আইনজীবী:

এক জন ব্যক্তি তাঁর রাশিতে দ্বাদশতম ঘরে শনি, মঙ্গল এবং রাহুর প্রভাবের কারণে ফৌজদারী মামলায় অনুশীলন করবেন ও নাম করবেন।

কর আইনজীবী:

তাঁর জন্মকুণ্ডলীতে শনি ও কেতুর প্রভাবের কারণে কর সংক্রান্ত মামলায় ব্যক্তির আগ্রহ থাকবে।

সরকারি আইনজীবী:

জন্মসূত্রে সূর্য ও চন্দ্রের প্রভাবে সরকারি পক্ষের উকিল হওয়ার সম্ভাবনা থাকবে।

আরবিট্রারী আইনজীবী:

বৃহস্পতি ও চন্দ্রের প্রভাবের কারণে সালিশী সংক্রান্ত মামলায় ব্যক্তির আগ্রহ থাকবে।

বিবাহ সংক্রান্ত আইনজীবী:

জন্মসূত্রে শুক্রের প্রভাবের কারণে বিবাহিত জীবন সংক্রান্ত মামলা তিনি মোকাবিলা করবেন।

MACT আইনজীবী:

এক জন ব্যক্তি তাঁর রাশিতে শনি এবং মঙ্গল গ্রহের প্রভাবের কারণে বিমা সংক্রান্ত ক্ষেত্রে আইনি জটিলতা নিয়ে সফল ভাবে প্র্যাকটিস করবেন।

  • জ্যোতিষশাস্ত্রে সফল আইনজীবী বা বিচারবিভাগীয় উপদেষ্টা হওয়ার কিছু উল্লেখযোগ্য পরিমিতি:

জ্যোতিষশাস্ত্রের কতগুলি ক্লাসিক্যাল টেক্সট ফ্যাক্ট রয়েছে, যা এক জন ব্যক্তিকে সফল আইনজীবী হিসাবে পরিচিতি দেয়। সেগুলি হল:

১) শুক্র এবং বুধ গ্রহ একটি ঘরে অবস্থিত হলে এবং সে ক্ষেত্রে অন্তত একটি গ্রহ অবশ্যই উচ্চতর হলে তবেই ব্যক্তি আইনজীবী হিসাবে কাজ করবেন।

২) মঙ্গল দশম ঘরে উচ্চতর হলে এবং ষষ্ঠ, নবম বা দ্বিতীয় ঘরের সঙ্গে সম্পর্কিত হলে ব্যক্তি বিচার পরিষেবায় কাজ করেন।

৩) বৃহস্পতি, মঙ্গল, সূর্য এবং শনি দশম স্থান অধিকার করলে সেই ব্যক্তি এক জন দৃঢ় ও কঠিন স্বভাবের বিচারক হিসাবে নাম করবেন।

৪) বৃহস্পতি, মঙ্গল ও বুধ দশম স্থান অধিকার করে থাকলে ব্যক্তি বিচারক হবেন।

৫) মঙ্গল প্রথম, পঞ্চম, নবম ঘরে থাকলে তিনি যুক্তি-তর্কে পারদর্শী হবেন।

৬) লগ্নের অধিপতি লগ্নের প্রথম স্থান অধিকার করলে সেই ব্যক্তি বিচারক হিসাবে সুনাম পাবেন।

৭) যদি চন্দ্র নবমশায় উন্নীত হয় বা তুলা রাশিতে স্থাপিত হয় এবং বৃহস্পতির দৃষ্টি পায়, তবে ব্যক্তি আইনজীবী এবং মন্ত্রীও হতে পারেন।

৮) যদি দশম ঘর বা দশম ঘরের নবমশা বুধের প্রান্তে পড়ে, তবে তা আইনি পেশাকে নির্দেশিত করে।

৯) মিথুন লগ্নে জন্মগ্রহণকারী ব্যক্তির বুধ, বৃহস্পতি, মঙ্গল এবং চন্দ্র একাদশতম ঘরে (মেষ) এবং মঙ্গল ষষ্ঠ ঘরে অবস্থান করলে তবে তিনি আইন আদালতে কর্ম করবেন।

১০) লগ্নাধিপতি দশম এবং ষষ্ঠ ও নবম ঘরে অবস্থান করলে আইনি পেশার সঙ্গে যুক্ত থাকবেন।

১১) যদি মঙ্গল বৃহস্পতির সঙ্গে সম্পর্কিত হয় এবং বুধ শুক্রের সঙ্গে অবস্থান করে যা জন্ম তালিকায় উচ্চতর হয়, তবে ব্যক্তি এক জন ভাল বক্তা এবং আইনজীবী হতে পারেন।

১২) যদি বৃহস্পতি উচ্চতর হয় এবং জন্ম তালিকায় ষষ্ঠতম এবং দশম ঘরে প্রভাব ফেলে, তবে ব্যক্তি বিচারক হিসাবে নাম করতে পারেন। কারণ, এই জাতীয় ব্যক্তি মিথ্যা বলতে পারেন না এবং এক জন ভাল সমালোচক হন।

এই বিষয়গুলিকে সঠিক উপায় বোঝার জন্য ও নিজস্ব জন্মপত্রিকায় এই লক্ষণগুলি বিদ্যমান কি না, তা বিচার করার জন্য এক জন অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ নেওয়া বা তাঁর নির্দেশিত পথে চলা বিশেষ ভাবে প্রয়োজনীয়।

দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম ডা: সোহিনী শাস্ত্রী।

ডা: সোহিনী শাস্ত্রীর সঙ্গে যোগাযোগের দূরভাষ নম্বর: +91 91635 32538 / +91 90381 36660

ওয়েবসাইট: sohinisastri.com

ফেসবুক: facebook.com/drsohinisastri

ইউটিউব: youtube.com/@dr.sohinisastribestastrolo2355/

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Lawyer Astrology Tips Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE