০১ মে ২০২৪
HP Ghosh Hospital

কলকাতা শহরেই তৈরি হচ্ছে দেশের সেরা ‘স্পাইন ইনস্টিটিউট’, আলোচনায় বিশিষ্ট স্পাইন সার্জন সৌম্যজিৎ বসু

এই রোগের চিকিৎসায় কলকাতার এইচপি ঘোষ হাসপাতাল শহরের একটি অত্যাধুনিক স্পাইন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে দ্য স্পাইন ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪১
Share: Save:

সাম্প্রতিক কালে মেরুদণ্ডের ব্যথায় ভুগছেন বিশ্বের বহু মানুষ। এই সমস্যা এখন খুবই সাধারণ হয়ে দাঁড়িয়েছে। ঘাড়, পিঠ এবং কোমর—মেরুদণ্ডের এই তিন অংশ। মেরুদণ্ডের হাড়, দুই হাড়ের মাঝের ইন্টারভার্টিবাল ডিস্ক, লিগামেন্ট, মাংসপেশি, মেরুদণ্ডের মাঝে যে স্নায়ু আছে, এই সব কিছুর কোনও না কোনও সমস্যার জন্যে মেরুদণ্ডে ব্যথা হতে পারে। এ ছাড়াও দৈনন্দিন জীবনে যে ধরনের কাজ করতে হয়, সেখানে কাউকে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকতে হয়, আবার কাউকে অনেক ভারী জিনিস ওঠানো-নামানো করতে হয়। এ সব কারণেও মেরুদণ্ডে ব্যথা হয়ে থাকে।

এই রোগের চিকিৎসায় কলকাতার এইচপি ঘোষ হাসপাতাল শহরের একটি অত্যাধুনিক স্পাইন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে দ্য স্পাইন ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছে। এই হাসপাতালটি ২০২৩ সালে তাদের যাত্রা শুরু করে এবং ভাল পরিষেবার কারণে খুব দ্রুত কলকাতার মানুষের কাছে এইচপি ঘোষ হাসপাতাল একটি পছন্দের নাম হয়ে উঠেছে।

সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক সাক্ষাৎকারে স্পাইন ফাউন্ডেশনের সিনিয়র কনসালট্যান্ট বিশিষ্ট স্পাইন সার্জন সৌম্যজিৎ বসু এইচপি ঘোষ হাসপাতালের সঙ্গে এই মেরুদণ্ডের অস্ত্রোপচার বিষয়ক এই যৌথ উদ্যোগের কথা বলেছেন। চিকিৎসক বসু বলেন, “এই উদ্যোগের উদ্দেশ্য হল কলকাতা-সহ গোটা দেশের কাছে একটি অত্যাধুনিক স্পাইন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা।’’ এইচপি ঘোষ হাসপাতালে মেরুদণ্ডের অস্ত্রোপচারের জন্য অত্যাধুনিক কিছু যন্ত্রপাতি রয়েছে। চিকিৎসক বসু বলেন, “খুব শীঘ্রই রোবোটিক পদ্ধতি চালু করা হবে, যার ফলে পূর্ব ভারতে রোবোটিক স্পাইন অস্ত্রোপচারের অগ্রগতিও হবে।’’

চিকিৎসক বসু মেরুদণ্ডের অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেছেন এবং এর সঙ্গে যুক্ত সমস্ত ঝুঁকির কারণ সম্পর্কিত ব্যাখাকেও অস্বীকার করেছেন।” এ ছাড়াও তাঁর সংযোজন, “লোকেরা সাধারণত মেরুদণ্ডের অস্ত্রোপচার সম্পর্কে আতঙ্কিত থাকেন। তবে এটি কোনও ঝুঁকিপূর্ণ বিষয় নয়। ১০ জনের মধ্যে মাত্র ১ জনের মেরুদণ্ডের অস্ত্রোপচারের প্রয়োজন হয়। এ ছাড়াও, অস্ত্রোপচারের ক্ষেত্রে ঝুঁকির আশঙ্কা থাকে ১০ শতাংশেরও কম।”

অনেকেই ভাবতে পারেন কেন মেরুদণ্ডের অস্ত্রোপচারের প্রয়োজন এবং অস্ত্রোপচারের পরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসা সম্ভব কি না? চিকিৎসক বসু বলেছেন, “মেরুদণ্ডের স্নায়ুর চাপকে মুক্ত করে দেওয়ার জন্যে মেরুদণ্ডের অস্ত্রোপচার করা হয়। এ ছাড়াও নিয়মিত চেকআপের মধ্যে থাকলে এই রোগ থেকে পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব। “তিনি আরও বলেন, "স্কোলিওসিস বা কাইফোসিসে আক্রান্ত শিশুদের মেরুদণ্ডের অস্ত্রোপচারও অতি সাধারণ।”

বিশদে জানতে ফোন করুন- 033 6634 6634

ভিজিট করুন- https://hpghoshhospital.com/endocrinology-diabetology-doctor/

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spine Surgery Spine Spine Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE