০২ মে ২০২৪
Dr. Sohini Sastri

কালপুরুষ চক্রের অষ্টম ঘর ও অষ্টম ভাব মানব জীবনের উত্থান-পতনে কী ভাবে প্রভাব ফেলে?

অষ্টম ঘরে গ্রহের অবস্থান মানব জীবনের অস্তিত্বের বিভিন্ন দিকের উপর কী প্রভাব ফেলে, সেই বিষয়ে আমরা জেনে নেব রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত বিশিষ্ট জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রীর কাছ থেকে।

কালপুরুষ চক্রের অষ্টম ঘর ও অষ্টম ভাব নিয়ে আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

কালপুরুষ চক্রের অষ্টম ঘর ও অষ্টম ভাব নিয়ে আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৩:০৪
Share: Save:

বৈদিক জ্যোতিষশাস্ত্রে নয় গ্রহের প্রত্যেকটি আমাদের জন্মছকের ১২টি ঘরের (ভাব) মধ্যে অবস্থান করে। এই গ্রহের অবস্থান এক জন ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে অমূল্য অন্তর্দৃষ্টি দেয়। সেই সঙ্গে গ্রহের অবস্থান অনুযায়ী সেই ব্যক্তি কী ভাবে চার পাশের বিশ্বের সঙ্গে সহাবস্থান করবেন, সে বিষয়েও সম্যক ধারণা দেয়। ব্যক্তির জন্মছকের ১২টা ঘর ব্যক্তির অতীত, বর্তমান এবং ভবিষ্যতের একটা রোডম্যাপ বলা যেতে পারে। আকাশের গ্রহগুলির গমনের সঙ্গে সঙ্গে ব্যক্তির জীবনে বাস্তবিক বা সংবেদনশীল সমস্ত ধরনের ঘটনার সূত্রপাত হয়।

রাশিফলের প্রতিটি ঘর এক অনন্য অর্থ বহন করে এবং জীবনের এক নির্দিষ্ট ক্ষেত্রের প্রতিনিধিত্ব করে৷ প্রকৃতপক্ষে, বারোটি ঘর সত্যিই জ্যোতিষশাস্ত্রকে দর্শনীয় করে তোলে৷ জ্যোতিষশাস্ত্রের ক্ষেত্রে আমাদের জন্মের সময়ে নভস্থিত বস্তুর অবস্থান আমাদের জীবনের বিভিন্ন দিকের উপরে গভীর প্রভাব ফেলে বলে বিশ্বাস করা হয়। অষ্টম ঘর জ্যোতিষশাস্ত্রীয় ব্যখ্যায় একটি গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছে, যা রূপান্তর, অংশীদারি সম্পদ এবং গভীর মনস্তাত্ত্বিক বিষয়গুলির প্রতিনিধিত্ব করে। এই ঘরের গ্রহগুলি কী ভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে, তা বোঝা আমাদের ব্যক্তিগত বৃদ্ধি এবং সম্পর্কের ক্ষেত্রে অমূল্য অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। অষ্টম ঘরে গ্রহের অবস্থান মানব জীবনের অস্তিত্বের বিভিন্ন দিকের উপর কী প্রভাব ফেলে, সেই বিষয়ে আমরা জেনে নেব রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত বিশিষ্ট জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রীর কাছ থেকে।

অষ্টম ঘরের বিশ্লেষণঃ

প্রায়শই রহস্য এবং লুকনো গভীরতার সঙ্গে যুক্ত ঘর হল জন্মপত্রিকায় অষ্টম ঘর। সম্পদের বিভাজন, উত্তরাধিকারসূত্রতা, ঘনিষ্ঠতা এবং রূপান্তরের মতো ক্ষেত্রগুলিকে এই ঘর বিশ্লেষণ করে। এটি আমাদের জীবনের সেই দিকগুলিকে ব্যাখ্যা করে, যেগুলির সঙ্গে এক গভীর মানসিক বিনিয়োগ জড়িয়ে থাকে। এই ঘরে গ্রহগুলির অবস্থানের প্রভাব আমাদের মনোভাব, অভিজ্ঞতা এবং মিথস্ক্রিয়াকে আকার দেয়। অষ্টম ঘর মূলত আমাদের নিরাপত্তাহীনতাকে শক্তিতে রূপান্তরিত করে। এই ঘরের মাধ্যমে আমরা যে পরিবর্তনটি অনুভব করি, তা আমাদের আত্মার লুকনো দিকগুলিকে গভীর ভাবে দেখতে এবং জীবন অন্বেষণ করতে উৎসাহিত করে।

  • অষ্টম ঘরে সূর্যের অবস্থানঃ

সূর্যের অষ্টম ঘরে অবস্থান পরামর্শ দেয় যে, আমাদের মূল পরিচয় গভীর পরিবর্তনের সঙ্গে জড়িত, যা আমাদের আত্মদর্শী করে তোলে এবং গভীর সংযোগের সন্ধান দেয়। এই ঘরে সূর্যের অবস্থান যে সকল ব্যক্তির থাকে, তাঁদের ভিতরে প্রায়শই একটা প্রাকৃতিক চৌম্বকত্ব প্রদর্শিত হয় এবং এক শক্তিশালী আভা বিচ্ছুরিত হয়, যা অন্যদের আবেগগত এবং মনস্তাত্ত্বিক স্তরে আকর্ষণ করতে পারে। শ্বশুরবাড়ির অন্যান্য আত্মীয়ের সঙ্গে বিবাহ-পরবর্তী সম্পর্ক অপ্রীতিকর হতে পারে যদি ব্যক্তির সূর্য জন্মছকে দুর্বল থাকে।

  • অষ্টম ঘরে চন্দ্রের অবস্থানঃ

কুণ্ডলীর অষ্টম ঘরে চন্দ্রের অবস্থান আপনাকে অন্তর্মুখী করে তোলে এবং আপনি বেশির ভাগ ক্ষেত্রেই নিজস্ব অনুভূতি নিজের কাছেই রাখেন। চন্দ্র সম্পদেরও পরামর্শ দেয়। কোনও ব্যক্তি উত্তরাধিকার সূত্রে সম্পদ অর্জন করতে পারেন কিংবা বিবাহসূত্রে ও অংশীদারি মালিকানা সূত্রেও আর্থিক সম্পদ লাভ করতে পারেন। কিন্তু পীড়িত চন্দ্র অষ্টম ঘরে অবস্থান করলে ব্যক্তির মনস্তাত্ত্বিক দিকটি ভীত-সন্ত্রস্ত হয়ে ওঠে। এই ঘরে চন্দ্রের অবস্থানকারী ব্যক্তিরা শক্তিশালী মানসিক বন্ধনের অধিকারীও হন।

  • অষ্টম ঘরে বুধের অবস্থানঃ

অষ্টম ঘরে বুধের অবস্থান সংশ্লিষ্ট ব্যক্তির অন্তরস্পর্শী চিন্তাবিদ, বিশেষত লেখক হওয়ার সম্ভাবনা তৈরি করে। এই সমস্ত ব্যক্তির কোনও না কোনও উপায়ে মৃত্যুর সঙ্গে যুক্ত হতে দেখা যায় – তা সম্ভবত উইল সংক্রান্ত কারণে কিংবা অন্ত্যেষ্টিক্রিয়া, কবরস্থান বা অপরাধ তদন্তের মাধ্যমে হতে পারে। এই ব্যক্তিরা খুবই কৌতূহলী প্রকৃতির হন, যে কোনও বিষয়ে গভীরে যেতে পছন্দ করেন। গোপনীয়তা উত্তরাধিকার এবং চুক্তির কারণে তাঁদের আর্থিক লাভ বা ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে। যখন যোগাযোগ এবং বুদ্ধির গ্রহ বুধ অষ্টম ঘরে অবস্থান করে, তখন এটি আমাদের মানসিক প্রক্রিয়া এবং আমাদের নিজেদের প্রকাশ করার উপায়ে গভীরতার একটা স্তর যুক্ত করে। অষ্টম ঘরে বুধ যাঁদের রয়েছে, তাঁদের প্রায়শই তীক্ষ্ণ বুদ্ধি এবং গোপনীয়তার পর্দা ভেদ করার ক্ষমতা থাকে, যা তাঁদের দুর্দান্ত গবেষক, গোয়েন্দা বা মনোবিজ্ঞানী করে তোলে। এঁদের মধ্যে গণিতে দুর্বল হওয়ার একটা প্রবণতা থাকে। এঁদের অনেকেরই কথা বলার ক্ষেত্রে সমস্যা দেখা যায়, তাই যোগাযোগ-ভিত্তিক কর্মে এঁদের একটু অসুবিধা হয়ে থাকে।

  • অষ্টম ঘরে শুক্রের অবস্থানঃ

শুক্র গ্রহের জাতক-জাতিকারা খুব বিলাসবহুল জীবনযাপন করতে অভ্যস্ত হন এবং তাঁদের কোনও কিছুর জন্য জীবনে আপস করতে হয় না। এ ছাড়াও, তাঁরা এমন এক জন সঙ্গী পেতে পারেন, যিনি স্বাধীন এবং আর্থিক ভাবে শক্তিশালী। এই জাতকরা যে কোনও বিষয়ের গোপনীয়তা রক্ষা করতে সক্ষম হন। পেশাদার এবং কর্ম জীবনের ক্ষেত্রে তাঁরা চান যে, তাঁদের কাজ কোনও বিশৃঙ্খলা ছাড়াই নিখুঁত ভাবে সম্পন্ন হোক। তদুপরি, নিজেদের কাজ যথাযথ না হলে কখনওই তাঁরা শান্তি পান না। এ ছাড়াও, তাঁরা খুব আত্মমগ্ন এবং অতিরিক্ত আত্মবিশ্বাসী হন, যা কিছু সময়ের পরে তাঁদের পতনের দিকে নিয়ে যায়। প্রেম, সৌন্দর্য এবং সম্পর্কের গ্রহ হিসাবে অষ্টম ঘরে শুক্র হৃদয়বিষয়ে এবং সামাজিক সংযোগগুলিতে এক অনন্য গতিশীলতা নিয়ে আসে। এই স্থানটি রোমান্টিক সম্পর্কের তীব্র মানসিক অভিজ্ঞতাকে নির্দেশ করে। অষ্টম ঘরে শুক্রযুক্ত ব্যক্তিদের এক চৌম্বকীয় আকর্ষণ থাকতে পারে, যা অন্যদের খুব সহজেই আকৃষ্ট করে।

  • অষ্টম ঘরে মঙ্গলের অবস্থানঃ

যে সব জাতক-জাতিকার ক্ষেত্রে গ্রহগুলি অষ্টম ঘরে অবস্থান করে, তাঁরা খুবই আবেগপ্রবণ প্রকৃতির হন। তাঁরা গভীর গবেষণা এবং তদন্তের বিষয়েও প্রয়োজনীয় ভূমিকা পালন করতে পছন্দ করেন। এ ভাবে, তাঁরা তাঁদের জন্য নির্ধারিত সেরা কাজ বা প্রকল্পগুলি উপস্থাপন করতে যে কোনও সীমা পর্যন্ত যেতে পিছপা হন না। এঁদের কাছ থেকে কিছুই গোপন করা যায় না। মানুষের চোখের দিকে তাকিয়ে অন্য ব্যক্তি কী ভাবছে, তা বুঝতে পারেন এঁরা। ফলে তাঁদের বোকা বানানো কখনওই সহজ হয় না। প্রেমের সম্পর্কে এঁরা সঙ্গীর প্রতি খুবই ‘পজেসিভ’ হয়ে পড়েন ও সঙ্গীর ব্যক্তিগত স্বাধীনতায় বাধার সৃষ্টি করেন, যা তাঁদের সম্পর্কের ক্ষেত্রে বিশাল সমস্যা তৈরি করতে পারে। মঙ্গল গ্রহ হল শক্তি, আবেগ এবং দাবির গ্রহ। এই স্থান নির্ধারণ এক সাহসী এবং দৃঢ়প্রতিজ্ঞ প্রকৃতির পরামর্শ।

  • অষ্টম ঘরে বৃহষ্পতির অবস্থানঃ

বৃহস্পতির অষ্টম ঘরে অবস্থান ব্যক্তিকে সহযোগিতামূলক এবং আশাবাদী করে তোলে। অষ্টম ঘরে অবস্থানের কারণে এঁরা গবেষণামূলক কাজে আরও আগ্রহী হন। এঁরা আর্থিক ভাবে স্থিতিশীল প্রকৃতির হয়ে থাকেন। অধিকন্তু, আমরা যদি সম্পর্ক এবং বিবাহকে বিবেচনা করি, তা হলে তাঁরা খুবই প্রেমময় এবং যত্নশীল সঙ্গী হন। বৃহস্পতির দুর্বল অবস্থান জাতককে খুব অন্তর্মুখী করে তোলে। বৃহস্পতি আবার সম্প্রসারণ এবং বৃদ্ধিরও গ্রহ। তাই এই ব্যক্তিরা প্রায়শই প্রাচুর্যকে আকর্ষণ করেন।

  • অষ্টম ঘরে শনির অবস্থানঃ

অষ্টম ঘরে শনি যে সব জাতক-জাতিকার জন্মছকে অবস্থান করে, তাঁরা তাঁদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসা একেবারেই পছন্দ করেন না। তাঁদের নতুন পরিবেশের সঙ্গে মিশে যেতে ও মিলিয়ে চলতে খুবই অসুবিধা হয়। তাঁরা সর্বদা অতীতের সঙ্গে আটকে থাকেন এবং তা থেকে বেরিয়ে আসা সমস্যাযুক্ত বলে মনে করেন। শনির প্রভাব তাঁদের পক্ষে জীবনে নতুন ভূমিকা গ্রহণ করা কঠিন করে তোলে, তবে ধৈর্যশীল প্রকৃতির কারণে তাঁরা নিজেদের শান্ত রেখে নিজস্ব লক্ষ্যগুলিতে মনোনিবেশ করতে সক্ষম করে তুলতে পারেন। জীবনের দুর্দান্ত জিনিসগুলি অনুভব করতে তাঁদের অবশ্যই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়। এঁরা চ্যালেঞ্জ এবং সীমাবদ্ধতার মুখোমুখি হতে পারেন। তবে শেষ পর্যন্ত শেখা পাঠগুলো থেকে আরও শক্তিশালী এবং বুদ্ধিমান হয়ে উঠতে পারেন।

  • অষ্টম ঘরে রাহুর অবস্থানঃ

অষ্টম ঘরে রাহু খুব ধ্বংসাত্মক এবং সমস্যাযুক্ত হতে পারে, জীবনে ক্ষতিকর প্রভাব আনতে পারে। এতে মানুষ আর্থিক সমস্যা এবং বিতর্ক প্রবণ হয়। এই ক্ষতিকর গ্রহটি আপনাকে এমন পরিমাণে টেনে আনতে পারে যে, আপনি সর্বদা বিষণ্ণতা এবং মানসিক চাপ অনুভব করেন। রাহুর প্রভাবের কারণে আপনি নিজেকে কঠিন পরিস্থিতিতে জড়িত করতে পারেন, যা আপনার কর্মজীবনকে ব্যাপক ভাবে বাধা দিতে পারে। এ ছাড়াও, আপনি আপনার অর্থ হারাতে পারেন কারণ আপনার মধ্যে জুয়া খেলা এবং লটারি খেলার প্রবণতা তৈরি হয়।

  • অষ্টম ঘরে কেতুর অবস্থানঃ

অষ্টম ঘরে কেতুর ইতিবাচক অবস্থান থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জীবনে অনেক অভিজ্ঞতা লাভ করবেন। তাঁরা খুব সাহসী এবং শক্তিশালী; অতএব, কেউ তাঁদের কোনও ক্ষতি করার সুযোগ নিতে পারে না। এই বৈশিষ্ট্যগুলি এঁদের খেলাধুলাকে পেশা হিসাবে গ্রহণ করতে সাহায্য করে। তবে এ ছাড়াও, তাঁরা অনিশ্চিত ভয় অনুভব করতে পারেন, যা তাঁদের পক্ষে মোকাবিলা করা কঠিন হতে পারে। তাঁরা খুব অল্প বয়সে মৃত্যুর মুখোমুখিও হতে পারেন। অথবা স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার মধ্য দিয়ে যেতে পারেন, যার মধ্যে অস্ত্রোপচার এবং পক্ষাঘাত অন্তর্ভুক্ত থাকতে পারে। জীবনে এই ধরনের ঘটনা এড়াতে, এই ধরনের অনিশ্চিত অসুস্থতা এবং স্বাস্থ্য সমস্যা দূর করতে তাঁদের অবশ্যই আধ্যাত্মিক ও ধর্মীয় পথ অনুসরণ করতে হবে।

কালপুরুষ চক্রের অষ্টম ঘর ও অষ্টম ভাব আমাদের জীবনের উত্থান-পতনে কী ভাবে প্রভাব ফেলে- ডঃ সোহিনী শাস্ত্রী

অষ্টম ঘরে রাশিচক্রের চিহ্নের অবস্থানঃ

বারোটি রাশির এক একটি অষ্টম ঘরে অবস্থান করলে তার বিভিন্ন প্রভাব থাকে। এখন দেখে নেওয়া যাক সমস্ত রাশিচক্রের চিহ্নগুলি যখন অষ্টম ঘরে থাকে, তখন তারা কী ভাবে প্রভাবিত হয়।

  • অষ্টম ঘরে মেষ রাশি: অষ্টম ঘরে মেষ রাশি ইচ্ছাশক্তি এবং প্রেরণার প্রতীক। এই অবস্থান জাতকদের ঝুঁকি নিতে এবং নির্ভীক হতে সাহায্য করে।
  • অষ্টম ঘরে বৃষ রাশি: অষ্টম ঘরে অবস্থানের কারণে এই জাতকদের আবেগগত এবং মানসিক ভাঙনের মধ্য দিয়ে যেতে হতে পারে এবং তাঁদের হৃদয়বিদারক প্রত্যাখ্যানের সঙ্গে মোকাবিলা করতে হতে পারে।
  • অষ্টম ঘরে মিথুন রাশি: অষ্টম ঘরে অবস্থানের কারণে এই জাতকদের অতিপ্রাকৃত বিষয় সম্পর্কে আরও তথ্য জানার দিকে বেশি ঝোঁক হয় এবং সেগুলিকে আরও গভীর ভাবে অন্বেষণ করার ইচ্ছা থাকে। তাঁরা গভীর গবেষণার সঙ্গে সম্পর্কিত বিষয়গুলির সঙ্গে যুক্ত থাকেন।
  • অষ্টম ঘরে কর্কট রাশি: এই জাতকেরা তাঁদের প্রিয়জনের সঙ্গে খুব বেশি যুক্ত থাকেন। এঁরা খুবই হৃদয়বান প্রকৃতির হন ও যে কোনও সম্পর্কে খুব গভীর ভাবে ঢুকে পড়েন।
  • অষ্টম ঘরে সিংহ রাশি: অষ্টম ঘরে সিংহ রাশির জাতকেরা ভিড়ের মধ্যে দৃষ্টি আকর্ষণ করতে পারেন। তাঁরা সব সময়ে আকর্ষণের কেন্দ্র হতে চান। নিজেদের খ্যাতি নিয়ে খুব চিন্তিত থাকেন তাঁরা।
  • অষ্টম ঘরে কন্যারাশি: অষ্টম ঘরে অবস্থিত কন্যা রাশির জাতকেরা খুব সংগঠিত এবং পরিপূর্ণ হন। তাঁরা কেনাকাটা করতে খুব পছন্দ করেন, তাই কোনও ভাবেই অর্থ সঞ্চয় করতে পারেন না।
  • অষ্টম ঘরে তুলা রাশি: অষ্টম ঘরে অবস্থানের কারণে এই জাতকদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা খুব ভাল হয়। এই ব্যক্তিরা নিজেদের জীবনকে ব্যক্তিগত রাখেন।
  • অষ্টম ঘরে বৃশ্চিক রাশি: অষ্টম ঘরে অবস্থানের কারণে এই জাতকেরা জীবনে গোপনীয়তা বজায় রাখতে পছন্দ করেন। তাঁরা নিজেদের সম্পর্কে অনেক কিছু প্রকাশ করেন না।
  • অষ্টম ঘরে ধনু রাশি: ধনুরা সব সময়ে তাঁদের লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে আশাবাদী। এই জাতকেরা ধর্ম ও আধ্যাত্মিকতার দিকে বেশি ঝুঁকে থাকেন।
  • অষ্টম ঘরে মকর রাশি: এই জাতকেরা তাঁদের ধারণাগুলিতে অত্যন্ত ব্যবহারিক এবং মৃত্যুকে ভয় পান না। তাঁরা যেখানেই যান, সেখানে ভাল ছাপ রেখে যেতে পছন্দ করেন।
  • অষ্টম ঘরে কুম্ভ রাশি: অষ্টম ঘরে অবস্থানের কারণে এই জাতকেরা এমন জিনিসে বিনিয়োগ করতে ভয় পান না, যার মধ্যে প্রচুর ঝুঁকি রয়েছে। তাঁরা এ থেকে ভাল অর্থ উপার্জন করতে পারেন। তবে সচেতন থাকা খুবই প্রয়োজন।
  • অষ্টম ঘরে মীন রাশি: মীন রাশির জাতকদের সামান্য পরিমাণ ভয় থাকে, যা ছোট ঝুঁকি নেওয়ার সময়ে তাঁদের আরও সতর্ক করে তুলতে পারে। এগুলি তাঁদের মানসিক স্বাস্থ্যের উপরে প্রভাব ফেলতে পারে।

দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম ডা: সোহিনী শাস্ত্রী।

ডা: সোহিনী শাস্ত্রীর সঙ্গে যোগাযোগের দূরভাষ নম্বর: +91 91635 32538 / +91 90381 36660

ওয়েবসাইট: sohinisastri.com

ফেসবুক: facebook.com/drsohinisastri

ইউটিউব: youtube.com/@dr.sohinisastribestastrolo2355/

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Astrology Tips Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE