৩০ এপ্রিল ২০২৪
Vidaslim

ওজন হ্রাসের ক্ষেত্রে মহিলাদের প্রতিবন্ধকতা কী কী?

সঠিক ভাবে ওজন নিয়ন্ত্রণ আপনার সুস্বাস্থ্য, কর্মক্ষমতা, মানসিক তৃপ্তি এবং সুস্থতাকে ইঙ্গিত করে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ২১:২৫
Share: Save:

সচল জীবনযাপন ও সুস্বাস্থ্যের জন্যে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। এই ধারণা এখন প্রায় সকলের কাছেই সুপরিচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময়েই বলেন, ওজন নিয়ন্ত্রণে রাখার প্রচুর সুবিধা রয়েছে। ওজন নিয়ন্ত্রণে থাকলে একাধিক শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। যেমন, রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে, রক্তচাপ কমে, হাড় এবং জয়েন্টগুলির চাপ কমে, হৃদপিণ্ডের বিভিন্ন ক্রিয়াকলাপও ঠিক থাকে।

সঠিক ভাবে ওজন নিয়ন্ত্রণ আপনার সুস্বাস্থ্য, কর্মক্ষমতা, মানসিক তৃপ্তি এবং সুস্থতাকে ইঙ্গিত করে। কিন্তু যে সকল মহিলাদের ওজন কম থাকে, তাঁদের ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ক্যালোরির পরিমাণ ঠিক রাখার পাশাপাশি সামঞ্জস্যপূর্ণ কিছু ব্যায়াম করা।

যে সব মহিলা তাঁদের প্রতিদিনের জীবনযাত্রায় খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের মধ্যে দিয়ে শরীরের অতিরিক্ত ক্যালোরি ঝরাতে পারেন না, তাঁরা পেটের চর্বি-সহ ওজন বৃদ্ধির সম্মুখীন হতে পারেন। আর এ কথা আমাদের সকলেরই জানা যে, পেটে এক বার চর্বি জমলে তা ঝরিয়ে ফেলা বেশ কঠিন।

কিন্তু মহিলাদের ক্ষেত্রে, বিশেষত গৃহিণীদের জন্য, যাঁদের হাতে পুরো পরিবারের ভার থাকে, সকলের যত্ন নেওয়ার দায়িত্ব থাকে, তাঁদের অনেক সময়ে সকল দায়িত্ব পালনের পরে নিজেদের যত্ন এবং ওজন নিয়ন্ত্রণ সচেতনতার জন্য সময় বার করা বেশ কঠিন হয়ে পড়ে।

সঠিক ‘ক্যালোরি গ্রহণ’-এর সমস্যা

ভারতীয়দের বিভিন্ন ঐতিহ্যবাহী রন্ধনশৈলী রয়েছে। প্রত্যেকটি রান্নাতেই রয়েছে বৈচিত্র্যময় স্বাদ, যা আমাদের সকলের কাছেই খুবই উপভোগ্য। তবে এই প্রত্যেকটি রান্নায় রয়েছে বিভিন্ন ওজন বৃদ্ধিকারী উপাদান। ভারতীয় সংস্কৃতির অন্তর্ভুক্ত মিষ্টি এবং ভাজাভুজি খাওয়ার প্রচলন, যা ক্যালোরি নিয়ন্ত্রণকে কঠিন করে তুলতে পারে। প্রায়শই পরিবারের সকলের পছন্দসই খাবারদাবার তৈরি করার পরে মহিলাদের নিজেদের জন্যে স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নেওয়া বেশ কঠিন হয়ে যায়।

সঠিক ভাবে ‘ব্যায়ামের সময়’ নির্বাচন না করা

গৃহিণীরা অনেক সময়েই পারিবারিক সমস্ত দায়িত্ব সামলে নিজের সুস্বাস্থ্যের দিকে নজর দেওয়ার সময় পান না। তাই তাঁদের পক্ষে প্রতিদিন ব্যায়াম করারও সময় হয়ে ওঠে না। জনসাধারণের ধারণায় ব্যায়াম প্রয়োজনীয়তার পরিবর্তে ‘ভাল কাজ’ হয়ে ওঠায় এই সমস্যা আরও জটিল হয়ে উঠেছে।

এই ধরনের পরিস্থিতিতে ‘ভিদাস্লিম’ মহিলাদের জন্য, বিশেষত গৃহিণীদের জন্য একটি সঠিক সমাধান হিসেবে কাজ করে। ‘ভিদাস্লিম’ একটি স্বাস্থ্যকর খাদ্য-প্রতিস্থাপক, যা মহিলাদের ওজন কমানোর কার্যকর, নিরাপদ, দ্রুত ফলাফল দায়ী সহজ সমাধান। এটি খুব সহজেই দৈনন্দিন জীবনে যোগ করা যেতে পারে।

এই প্রতিবেদনটি ‘ভিদাস্লিম’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss healthy food Yoga Excercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE