Advertisement
২১ জুন ২০২৪
BSNL

ক্যালটেলের ৪জি চলতি বছরের শেষে

কয়েক বছর আগে বিএসএনএলের ৪জি প্রযুক্তি ও যন্ত্রের জন্য দরপত্রের প্রক্রিয়া শুরু হলেও ভারত-চিন সীমান্ত উত্তেজনার জেরে তা বাতিল হয়ে যায়। কেন্দ্র জোর দেয় দেশীয় প্রযুক্তিতে।

An image of BSNL

এ বছরের শেষেই ক্যালকাটা টেলিফোন্স (ক্যালটেল) এলাকায় বিএসএনএলের ৪জি পরিষেবা চালু হবে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ০৬:৩২
Share: Save:

এ বছরের শেষেই ক্যালকাটা টেলিফোন্স (ক্যালটেল) এলাকায় বিএসএনএলের ৪জি পরিষেবা চালু হবে। তার জন্য সংস্থা কর্তৃপক্ষ এ মাস থেকে প্রয়োজনীয় যন্ত্রের বরাত দেওয়ার প্রক্রিয়া শুরু করবেন বলে আশা। বুধবার বিশ্ব টেলিকম দিবস উপলক্ষে পাবলিক রিলেশনস সোসাইটি অব ইন্ডিয়া (কলকাতা চ্যাপ্টার) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান ক্যালটেলের চিফ জেনারেল ম্যানেজার দেবাশিস সরকার।

প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি যখন বহু আগেই ৪জি পরিষেবা চালু করে ৫জির পথে হাঁটা শুরু করেছে, তখনও রাষ্ট্রায়ত্ত সংস্থাটি অন্তত দু’ধাপ পিছিয়ে। কয়েক বছর আগে বিএসএনএলের ৪জি প্রযুক্তি ও যন্ত্রের জন্য দরপত্রের প্রক্রিয়া শুরু হলেও ভারত-চিন সীমান্ত উত্তেজনার জেরে তা বাতিল হয়ে যায়। কেন্দ্র জোর দেয় দেশীয় প্রযুক্তিতে। মাস কয়েক আগে পঞ্জাবের একাংশে প্রাথমিক ভাবে ২০০টি ৪জি বিটিএসের (টাওয়ার, অ্যান্টেনা-সহ সার্বিক পরিকাঠামো) ক্ষেত্রে সেই প্রযুক্তি ব্যবহার হয়েছে।

এ দিন সে প্রসঙ্গে কিছু না বললেও দেবাশিসবাবু জানান, প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার সফল হয়েছে। তিনি বলেন, ‘‘আশা করছি এ মাসেই যন্ত্রের বরাত দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। এ বছরের শেষ থেকে ধাপে ধাপে শুরু হবে ৪জি পরিষেবা। এক বছরের মধ্যে তা পুরোপুরি চালু হবে। আগামী বছরের মাঝামাঝি ওই দেশীয় প্রযুক্তিতেই চালু হবে বিএসএনএলের ৫জি পরিষেবা।’’ তাঁর বক্তব্য, ক্যালটেল এলাকায় ১৮০০টি টাওয়ারের সঙ্গে আরও ৫০০টিতে ৪জি পরিষেবা মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSNL 4G speed Calcutta Telephones Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE