Advertisement
০১ মে ২০২৪
Production Index

উৎপাদন সূচক ১৬ বছরের মধ্যে সর্বোচ্চ

পিএমআই সূচক ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। ৫০-এর নীচে থাকা মানে সঙ্কোচন। সেই হিসাবে ভারতের উৎপাদন ক্ষেত্র টানা ৩৩ মাস বৃদ্ধির ইঙ্গিত দিল।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ০৪:৫৬
Share: Save:

দেশের বাজারে পণ্যের চাহিদা বাড়ছে। বিশ্ব অর্থনীতির অবস্থা কিছুটা শোধরানোয় চাহিদা বাড়ছে রফতানি ক্ষেত্রেও। সব মিলিয়ে উৎপাদন সংস্থাগুলির বরাতের পরিস্থিতিরও উন্নতি হচ্ছে। এর ফলে মার্চে দেশের উৎপাদন ক্ষেত্রের কর্মকাণ্ড বিপুল বৃদ্ধির লক্ষণ স্পষ্ট হল। গত মাসে এইচএসবিসি ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং পার্চেজ়িং ম্যানেজার্স ইন্ডেক্স (পিএমআই সূচক) দাঁড়িয়েছে ৫৯.১। গত ১৬ বছরের সর্বোচ্চ। ফেব্রুয়ারিতে এই সূচক ছিল ৫৬.৯।

পিএমআই সূচক ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। ৫০-এর নীচে থাকা মানে সঙ্কোচন। সেই হিসাবে ভারতের উৎপাদন ক্ষেত্র টানা ৩৩ মাস বৃদ্ধির ইঙ্গিত দিল। ৪০০টি সংস্থায় সমীক্ষা চালিয়ে এসঅ্যান্ডপি গ্লোবাল এই রিপোর্ট তৈরি করেছে। সেখানে বলা হয়েছে, আগামী দিনে চাহিদা আরও বাড়তে পারে ধরে নিয়ে সংস্থাগুলি বেশি করে কাঁচামাল মজুত করেছে। দাম বৃদ্ধি সত্ত্বেও। নতুন কর্মসংস্থানের পরিস্থিতিরও কিছুটা উন্নতি হয়েছে।

এইচএসবিসির অর্থনীতিবিদ ইনেস লামের কথায়, ‘‘২০০৮ সালের পরে ভারতের উৎপাদন ক্ষেত্রের পিএমআই সূচক সর্বোচ্চ। নতুন বরাত আসায় এবং উৎপাদন বৃদ্ধি পাওয়ায় তার সঙ্গে সঙ্গতি রেখে সংস্থাগুলি নতুন কর্মী নিয়োগ করেছে। তবে কাঁচামালের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবং সরবরাহের সঙ্গে তার ব্যবধান কমায় সেগুলির দামও বেড়েছে।’’ রিপোর্টে আরও জানানো হয়েছে, জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে নতুন নিয়োগের ব্যাপারে সংস্থাগুলি কিছুটা সতর্ক ছিল। বিরাট কিছু না হলেও গত মাসে নিয়োগের গতি বাড়িয়েছে তারা। ইতিবাচক বার্তা দিয়েছে আগামী দিনের ব্যবসায় আস্থার ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE