• সংবাদ সংস্থা

স্বস্তির হাওয়া! ২৬ ও ২৭ সেপ্টেম্বর হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট

Bank
ফাইল চিত্র।

Advertisement

আপাতত হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট। এক বিবৃতি জারি করে এমনটাই জানিয়ে দিল ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনগুলি। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের প্রতিবাদে আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর ধর্মঘটের ডাক দিয়েছিল অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার’স কনফেডারেশন (এআইবিওসি), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার’স অ্যাসোসিয়েশন (এআইওএ), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসার’স কংগ্রেস (আইএনবিওসি) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাঙ্ক অফিসার’স (এনওবিও) নামে চারটি ইউনিয়ন।

সোমবার কেন্দ্রীয় অর্থসচিব রাজীব কুমারের সঙ্গে বৈঠক করেন ব্যাঙ্ক ইউনিয়নগুলির প্রতিনিধিরা। তার পরই বিবৃতি জারি করে ধর্মঘট প্রত্যাহারের কথা জানিয়ে দেওয়া হয়। সূত্রের খবর, সংযুক্তিকরণের বিষয়ে ইউনিয়নগুলি যে আশঙ্কার কথা প্রকাশ করেছে সেগুলো খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হবে।

গত ৩০ অগস্ট কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেন, বেশ কিছু সংযুক্তিকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমে হবে ১২। এর মধ্যে দশটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে হয়ে যাচ্ছে ৪টি। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক সংযুক্ত হচ্ছে। মিশে যাচ্ছে ইউনিয়ন, অন্ধ্র ও কর্পোরেশন ব্যাঙ্ক। এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হচ্ছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। মিশে যাচ্ছে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্কও। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে ২৬ ও ২৭ সেপ্টেম্বর দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেয় ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনগুলি।

আরও পড়ুন: নয়া বেতন কাঠামো চূড়ান্ত করল ক্যাবিনেট, মিলবে না কোনও বকেয়া

দু’দিনের ধর্মঘটে এটিএম পরিষেবার উপরও ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা ছিল। ফলে চরম ভোগান্তির অপেক্ষায় দিন গুনছিলেন আমজনতা। এ দিন ধর্মঘট প্রত্যাহারের কথা ঘোষণা হতেই স্বস্তির নিশ্বাস ফেলেছেন তাঁরা। 

আরও পড়ুন: জনগণনাও এ বার মোবাইল অ্যাপে, ঘোষণা শাহের

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন