Advertisement
০২ মে ২০২৪
Chanda Kocchar

অবসরকালীন সুবিধা পেতে চন্দার আবেদন খারিজ

কোছর অন্তর্বর্তী আবেদনে বলেছিলেন, চাকরির মেয়াদ পূরণের আগেই ২০১৮-র ৪ অক্টোবর তিনি অবসর নেন। আর যিনি আগেই অবসর নিয়েছেন তাঁকে বরখাস্ত করা যায় না।

চন্দা কোছর।

চন্দা কোছর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ০৭:৪৬
Share: Save:

আইসিআইসিআই ব্যাঙ্কের এমডি-সিইওর পদ থেকে চন্দা কোছরকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রাথমিক তথ্যের ভিত্তিতে বৈধ বলেই জানাল বম্বে হাই কোর্ট। আর সেই সঙ্গে খারিজ করে দিল অবসরকালীন আর্থিক সুবিধা চেয়ে তাঁর করা অন্তর্বর্তী আবেদন। বৃহস্পতিবার বিচারপতি আর আই চাগলার বেঞ্চ কোছরকে ব্যাঙ্কের ৬.৯০ লক্ষ শেয়ার লেনদেন না করার নির্দেশও দিয়েছে। ২০১৮ সালের ওই শেয়ার কিনেছিলেন তিনি। বেঞ্চ বলেছে, ইতিমধ্যেই কোনও শেয়ার লেনদেন করা হয়ে থাকলে ছ’সপ্তাহের মধ্যে হলফনামা দাখিল করে তা জানাতে হবে।

কোছর অন্তর্বর্তী আবেদনে বলেছিলেন, চাকরির মেয়াদ পূরণের আগেই ২০১৮-র ৪ অক্টোবর তিনি অবসর নেন। আর যিনি আগেই অবসর নিয়েছেন তাঁকে বরখাস্ত করা যায় না। ফলে চুক্তি অনুযায়ী নিয়োগকারী আইসিআইসিআই ব্যাঙ্ক তাঁকে অবসরকালীন সুযোগ-সুবিধাগুলি দিতে দায়বদ্ধ। চন্দার বক্তব্য, ব্যাঙ্ক যখন অবসরের বিষয়টি মেনে নিয়েছিল, তখনই শর্তহীন ভাবে সংস্থার শেয়ার-সহ বেশ কিছু সুবিধা দেয়। তাই সেগুলি তাঁর প্রাপ্য। সেই প্রেক্ষিতেই বিচারপতি চাগলা আইসিআইসিআই থেকে চন্দার বরখাস্ত করার সিদ্ধান্তকে বৈধ ঘোষণা করে তাঁর আবেদন খারিজ করেন।

এর আগে আদালতে আইসিআইসিআই ব্যাঙ্কের আবেদন ছিল, চন্দাকে যেন তাদের কোনও শেয়ার লেনদেন না করার নির্দেশ দেওয়া হয় এবং প্রকাশ্যে আনা হয় তাঁর মুনাফার তথ্য। চন্দার বিরুদ্ধে ভিডিয়োকন গোষ্ঠীকে বেআইনি ভাবে ৩২৫০ কোটি টাকা ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠার পরে ২০১৮-রই মে মাসে অভ্যন্তরীণ তদন্ত শুরু করে ব্যাঙ্ক। ছুটিতে চলে যান কোছর। পরে মেয়াদের আগে অবসর নেওয়ার আবেদন করেন। রাজি হয় আইসিআইসিআই। তবে তারা বলেছিল, ব্যাঙ্ক থেকে চন্দার সরে যাওয়াকে ‘বরখাস্ত হওয়ার কারণ’ হিসেবে ধরা হচ্ছে। বরখাস্ত করার জন্য নিয়ম মাফিক রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমতিও চাওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chanda Kocchar ICICI Bank Bombay High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE