×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

ব্রডব্যান্ড নিন, ফ্রি-তে যত খুশি কথা বলুন, নয়া অফার এয়ারটেলের

সংবাদ সংস্থা
১৪ অক্টোবর ২০১৬ ১৪:২৫

মন খুলে কথা বলুন! মাসের শেষে মোটাসোটা মোবাইল বিল আসবে না। এ বার থেকে এয়ারটেলের নয়া ব্রডব্যান্ড সার্ভিসের সঙ্গে আনলিমিটেড ফ্রি ভয়েস কলিংয়ের সুবিধা মিলবে। বৃহস্পতিবার চেন্নাইয়ে ‘ভি-ফাইবার’ নামের এই পরিষেবা চালু করল মোবাইল সংস্থাটি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দিল্লি ও তাঁর আশপাশের অঞ্চল, বেঙ্গালুরু-সহ দেশের ৮৭ শহরে মিলবে পরিষেবা।

ভি-ফাইবারে ব্রডব্যান্ডের স্পিড ১০০ এমবিপিএস পর্যন্ত হবে বলে দাবি সংস্থার। এর আগে অবশ্য এয়ারটেলের বিশেষ কয়েকটি প্ল্যানের সঙ্গেই আনলিমিটেড ফ্রি ভয়েস কলিংয়ের সুবিধা পাওয়া যেত। তবে এখন থেকে সমস্ত ভি-ফাইবার ব্যবহারকারীর কাছেই এই সুবিধা পৌঁছে দেবে সংস্থা। আর এটি চালু করতে রাস্তা খোঁড়াখুঁড়ি করতে হবে না। ফলে একগাদা তারের ঝামেলা পোহাতে হবে না কাস্টমারকে। সংস্থার কর্তারা জানিয়েছেন, রাস্তা না খুঁড়ে বরং ‘লাস্ট মাইল কানেক্টিভিটি’ পদ্ধতির সাহায্য নেওয়া হবে। ‘নয়েজ এলিমিনেশন টেকনোলজি’ নামে এর একটা গালভরা নামও রয়েছে।

এ তো গেল প্রযুক্তির শুকনো কথা! হাইস্পি়ড ইন্টারনেট পেতে আপনার পকেট কতটা খালি হবে? এ নিয়ে অবশ্য এখনই কোনও কিছু খোলসা করেননি এয়ারটেল কর্তৃপক্ষ। তবে নতুন তো বটেই, এয়ারটেল ব্যবহারকারীদের ক্ষেত্রেও ভি-ফাইবারের জন্য নয়া মোডেম লাগবে। ফলে, বেশি স্পিডের জন্য কিছুটা হলেও কাস্টমারের খরচ বাড়বে। ক্রেতা টানতে তিন মাসের আনলিমিটেড ট্রায়াল অফার দেবে এয়ারটেল। সংস্থা কর্তৃপক্ষের দাবি, প্রথম মাসে স্পিড নিয়ে ক্রেতার মন না ভরলে মোডেম রেন্টালের পুরোটাই ফেরত দেবেন তাঁরা।

Advertisement
Advertisement