×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

লক্ষ্যের বেশি খরচ কমেছে ক্যাল-টেলে

নিজস্ব সংবাদদাতা
২৯ নভেম্বর ২০২০ ০৪:৩৭
-ফাইল চিত্র

-ফাইল চিত্র

আর্থিক সঙ্কটে জর্জরিত হয়ে পুনরুজ্জীবন প্রকল্পের হাত ধরার পরে খরচে রাশ টানতে উঠেপড়ে লেগেছিল রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল। দেশ জুড়ে তাদের বিভিন্ন শাখাকে (সার্কল) চলতি অর্থবর্ষে তা ২৫% কমানোর লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছিল সদর দফতর। গত সেপ্টেম্বর পর্যন্ত ছ’মাসে খরচ প্রায় ৪৪% কমিয়ে সব সার্কেলের মধ্যে সেরার তকমা পেয়েছে ক্যালকাটা টেলিফোন্স (ক্যাল-টেল) সার্কল। ক্যাল-টেল কর্তৃপক্ষের দাবি, এতে সংস্থার আর্থিক স্বাস্থ্যের উন্নতি তো হয়েছেই, সেই সঙ্গে পরিচালন ব্যবস্থার দক্ষতাও বেড়েছে।

বিদ্যুৎ, জ্বালানি, বাইরের সংস্থাকে দিয়ে করানোর মতো বিভিন্ন কাজ, লাইন মেরামতি ও রক্ষণাবেক্ষণ, গাড়ি, নিরাপত্তা কর্মী নিয়োগ ইত্যাদি খাতে খরচ কমানোর লক্ষ্য বেঁধেছিল বিএসএনএল। ষাণ্মাসিকের হিসেবে তারই মূল্যায়ন করে সংস্থার অভ্যন্তরীণ অডিট সেলের সিনিয়র জিএম সুনীল কুমার ক্যাল-টেলের সাফল্যের কথা জানিয়েছেন। গত বছরের ১১৮.৭১ কোটি টাকা থেকে তাদের খরচ কমে হয়েছে ৬৬.৬২ কোটি টাকা।

ক্যাল-টেলের সিজিএম বিশ্বজিৎ পালের দাবি, এই ফল সংস্থার আর্থিক হালের পাশাপাশি দক্ষতা বৃদ্ধিরও ইঙ্গিত। গত বছর ওই সময়ে কর, সুদ ও অন্যান্য দায় মেটানোর আগে তাঁদের মোট আয় সরাসরি কমেছিল ১৯১.৪২ কোটি টাকা। এ বার বেড়েছে ১৫.৯০ কোটি। অনেকটা কমেছে ক্ষতিও। তিনি বলেন, ‘‘আর্থিক হাল উন্নত হলে লগ্নি করা সহজ হবে। কর্মীদের স্থগিত থাকা আর্থিক সুবিধা ফের চালু করা যেতে পারে। সংস্থা যে ঘুরে দাঁড়াচ্ছে, সেই বার্তাও পৌঁছবে গ্রাহকের কাছে।’’ 

Advertisement
Advertisement