Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pradhan Mantri Ujjwala Yojana

উজ্জ্বলায় ভর্তুকি নিয়ে মামলা

দরিদ্র পরিবারে রান্নার গ্যাস নেই, তাদের কাছে সেই সংযোগ পৌঁছে দিয়ে দেশে দূষণমুক্ত জ্বালানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ২০১৬ সালের মে মাসে উজ্জ্বলা চালু করেছিল কেন্দ্র।

মামলা দায়ের দিল্লি হাইকোর্টে।

মামলা দায়ের দিল্লি হাইকোর্টে। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৬:৪১
Share: Save:

গত মে মাসে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাসের (এলপিজি) গ্রাহকদের সিলিন্ডার পিছু (বছরে সর্বাধিক ১২টি)২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার কথা জানিয়েছিল মোদী সরকার। এ বার সেই সিদ্ধান্তের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল দিল্লি হাই কোর্টে। মামলাকারীর দাবি, উজ্জ্বলার গ্রাহক ছাড়া দারিদ্রসীমার নীচে থাকা অন্য কোনও পরিবার ভর্তুকি পাচ্ছে না। দারিদ্রসীমার নীচে থাকা সব পরিবারের এলপিজি গ্রাহককেই এই সুবিধা দেওয়ার দাবি জানানো হয়েছে আবেদনে।

যে সব দরিদ্র পরিবারে রান্নার গ্যাস নেই, তাদের কাছে সেই সংযোগ পৌঁছে দিয়ে দেশে দূষণমুক্ত জ্বালানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ২০১৬ সালের মে মাসে উজ্জ্বলা চালু করেছিল কেন্দ্র। প্রকল্পটিতে গ্যাসের সংযোগ নেওয়ার খরচ (১৬০০ টাকা) দিতে হয় না গ্রাহককে। কিন্তু গত বছর সিলিন্ডারের দাম হাজার ছাড়ানোর পরে দেশ জোড়া ক্ষোভের মুখে উজ্জ্বলা গ্রাহকদের জন্য ২০০ টাকার ওই ভর্তুকি আনে কেন্দ্র।

মামলাকারী আইনজীবী আকাশ গোয়েলের দাবি, এটি সরকারের খামখেয়ালি সিদ্ধান্ত। বহু দরিদ্র পরিবার এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কারণ আগে গ্যাসে রান্না করলেও এখন তারা করতে পারছে না বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ার ফলে আর্থিক সঙ্কটে পড়ায়। ফলে দারিদ্রসীমার নীচে থাকা সমস্ত মানুষের জন্য উজ্জ্বলা যোজনা শুরু হলেও, সকলে তা পাচ্ছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Ujjwala Yojana Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE