×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

পেনশনেও প্রত্যক্ষ বিদেশি লগ্নি বেড়ে হতে পারে ৭৪%

নিজস্ব প্রতিবেদন
১২ এপ্রিল ২০২১ ০৫:৩১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সম্প্রতি বিমায় প্রত্যক্ষ বিদেশি লগ্নির (এফডিআই) সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৭৪% করেছে কেন্দ্র। সরকারি সূত্র জানাচ্ছে, এ বার পেনশন ফান্ড পরিচালনাকারী সংস্থাগুলিতেও তা ৪৯% থেকে ৭৪ শতাংশে নিয়ে যেতে চাইছে তারা। সংবাদ সংস্থার খবর অনুযায়ী, সে জন্য পিএফআরডিএ (পেনশন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ), ২০১৩ আইনটি সংশোধনের প্রস্তাব দিয়ে বিল আনা হতে পারে সংসদের আগামী বর্ষাকালীন অধিবেশনেই। বিভিন্ন পক্ষের অনুমোদনে সময় লাগলে বিল পেশ হবে শীতকালীন অধিবেশনে।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে পুরনো পেনশন প্রকল্পের পরিবর্তে ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) চালু করে কেন্দ্র। প্রথমে তা আনা হয়েছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। পরে অন্যান্য ক্ষেত্রের জন্যও প্রকল্পটি খুলে দেওয়া হয়। তবে ২০০৪ সালের পর থেকে যে সব সরকারি কর্মী চাকরিতে যোগ দিয়েছেন, তাঁদের সকলের ক্ষেত্রে এনপিএস বাধ্যতামূলক।

এখন এনপিএস প্রকল্পে তহবিল পরিচালনা করে সাতটির মতো ফান্ড ম্যানেজমেন্ট সংস্থা। সেই পেনশন ফান্ড সংস্থাগুলিতে এখন প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৪৯%। সূত্রের দাবি, সেটাই বাড়ানোর জন্য পিএফআরডিএ আইন সংশোধন হচ্ছে। সংশ্লিষ্ট মহলের খবর, পিএফআরডিএ-র অঙ্গ এনপিএস অছি পরিষদের (ট্রাস্ট) ক্ষেত্রেও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা ৭৪% করার লক্ষ্য কেন্দ্রের। তবে এর জন্য পিএফআরডিএ থেকে তাদের আলাদা করে একটি সংস্থা করতে হবে। পিএফআরডিএ আইন সংশোধনের প্রস্তাবে তাই এই বিষয়টিও থাকবে বলে খবর। ওই মহলের মতে, দেশে পেনশন ক্ষেত্রটি সম্প্রসারণের লক্ষ্যেই এই পদক্ষেপ কেন্দ্রের।

Advertisement

তবে বিমা এবং পেনশন শিল্পের অন্য এক সূত্র বলছে, পেনশন ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা আসলে ৪৯ শতাংশেই রাখতে চায় কেন্দ্র। সেই জন্যই পিএফআরডিএ আইন সংশোধন জরুরি। কিন্তু কেন?

সূত্র জানিয়েছে, ২০১৩ সালে তৈরির সময় পিএফআরডিএ আইনে লেখা হয় বিমা এবং পেনশনে বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা সমান থাকবে। তাই বিমায় এফডিআই ৭৪% হওয়ায় আপনা থেকেই পেনশন ফান্ড সংস্থাগুলিতেও তা ৭৪% হয়ে গিয়েছে। ফলে বিমায় এফডিআই বাড়াতে পিএফআরডিএ আইন সংশোধনের প্রয়োজন নেই। কিন্তু সম্প্রতি এনপিএসের তহবিল পরিচালনার জন্য নতুন কিছু পেনশন ফান্ড ম্যানেজমেন্ট সংস্থার থেকে আবেদন চেয়েছে পিএফআরডিএ। শর্ত, আবেদনকারী সংস্থায় বিদেশি লগ্নি ৪৯ শতাংশের মধ্যে থাকতে হবে।

সূত্রটি জানিয়েছে, পিএফআরডিএ থেকে এনপিএস ট্রাস্টকে আলাদা করা ছাড়াও আরও দু’টি কারণে আইন সংশোধনের উদ্যোগ। এক, বিমা এবং পেনশনে এফডিআইয়ের হার একই রাখার পুরনো আইন বাতিল করা। দুই, বিমার থেকে পেনশনে এফডিআইয়ের ঊর্ধ্বসীমা পৃথক করা।

Advertisement