• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইন স্থগিতে সায় দেবে না কেন্দ্র: কুমার 

Rajiv Kumar
রাজীব কুমার

বিনিয়োগকে চাঙ্গা করার যুক্তি দেখিয়ে সম্প্রতি বেশ কয়েকটি শ্রম আইন স্থগিত করেছে উত্তরপ্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশের মতো রাজ্য। যা নিয়ে ক্ষোভে ফুঁসছে শ্রমিক সংগঠনগুলি। তবে কেন্দ্র সম্ভবত এই ধরনের সংশোধনীতে সম্মতি দেবে না বলে ইঙ্গিত দিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। 

লকডাউনের জেরে প্রায় দু’মাস দেশের আর্থিক কর্মকাণ্ড বন্ধ। এই পরিস্থিতিতে লগ্নি টানার লক্ষ্যে কিছু শ্রম আইন স্থগিতের জন্য অধ্যাদেশ জারি করেছে কয়েকটি রাজ্য। কেউ তিন বছর, কেউ বা ১২০০ দিনের জন্য আইন স্থগিতের জন্য কেন্দ্রের সম্মতি চেয়েছে। ট্রেড ইউনিয়নগুলির অভিযোগ, মূলত বিজেপি শাসিত রাজ্যগুলিকে দিয়ে এই কাজ করিয়ে সমস্ত রাজ্যের উপরে চাপ তৈরি করতে চাইছে মোদী সরকার। শ্রম আইন যৌথ তালিকাভুক্ত। লকডাউনে বিপর্যস্ত শ্রমিকদের ব্যাপারে বিন্দুমাত্র উদ্বেগ থাকলে, কেন্দ্র যেন এই ধরনের সংশোধনীতে সায় না-দেয়। 

এ দিন কুমার বলেন, ‘‘ভারত রাষ্ট্রপুঞ্জের শ্রম সংস্থার (আইএলও) অন্যতম সদস্য। সে কারণে তার পক্ষে শ্রম আইন বাতিল করা সম্ভব নয়। আমার মনে হয়, শ্রম মন্ত্রক সেটাই রাজ্যগুলিকে পরিষ্কার ভাবে জানিয়ে দেবে।... কেন্দ্র মনে করে, শ্রম আইন সংস্কারের অর্থ সেই আইন বাতিল করা নয়। সরকার শ্রমিকদের স্বার্থ রক্ষার ব্যাপারে দায়বদ্ধ।’’ 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন