Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rajya Sabha

বিরোধিতার মধ্যেই পাশ বিমা সংশোধনী

বৃহস্পতিবার রাজ্যসভায় সেই প্রস্তাবের প্রবল বিরোধিতা করে বিরোধী দলগুলি। দাবি করে সংসদীয় স্থায়ী কমিটিতে বিলটি পাঠানোর।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ০৭:৪৯
Share: Save:

বিরোধীদের হট্টগোলে চার বার অধিবেশন মুলতুবির পরেও সংখ্যার জোরে রাজ্যসভায় বিমা সংশোধনী বিল পাশ করিয়ে নিল কেন্দ্র।

বিমা ক্ষেত্রে ৭৪% বিদেশি লগ্নির অনুমতি, বিদেশি সংস্থাকে এ দেশের বিমা সংস্থার মালিকানা ও নিয়ন্ত্রণ তুলে দেওয়ার জন্য বিল পেশ করেছিল মোদী সরকার। বৃহস্পতিবার রাজ্যসভায় সেই প্রস্তাবের প্রবল বিরোধিতা করে বিরোধী দলগুলি। দাবি করে সংসদীয় স্থায়ী কমিটিতে বিলটি পাঠানোর। যদিও সেই দাবি অগ্রাহ্য করেছে কেন্দ্র। প্রতিবাদে বিরোধীরা ওয়াক-আউট করেন। ফলে ধ্বনি-ভোটে বিলটি পাশ হয়ে যায়। গত বছরও বিরোধীদের আপত্তির মধ্যেই কৃষি আইন সংস্কারের তিনটি বিল পাশ হয়। যার বিরুদ্ধে এখন সারা দেশে কৃষকদের আন্দোলন চলছে। বিরোধীদের অভিযোগ, বিদেশি বিমা সংস্থাগুলি ভারতে ব্যবসা করে মুনাফা নিয়ে নিজেদের দেশে চলে যাবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অবশ্য জানান, ২০১৫ সালে বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা বাড়ানোর পরে ২৬,০০০ কোটি টাকা বিদেশি লগ্নি এসেছে।

বিমা আইন সংশোধন এবং এলআইসি-র ১৫% শেয়ার বিলগ্নির সিদ্ধান্তের বিরুদ্ধে এলআইসি-র ধর্মঘটে এ দিন বিপুল সাড়া মিলেছে বলে দাবি করেছে ইউনিয়নগুলি। অল ইন্ডিয়া ইনশিয়োরেন্স এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্রীকান্ত মিশ্র বলেন, ‘‘অন্য রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে সঙ্গে নিয়ে যৌথ আন্দোলনের পরিকল্পনা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajya Sabha Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE