Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Air India

Air India: দিনে ২০ কোটি টাকা সাশ্রয়েই সাফল্য: সচিব

এ দিন এআই জানিয়েছে, টাটাদের কাছে অংশীদারি হাতবদলের আগে পর্যন্ত খরচ কী ভাবে নিয়ন্ত্রণে রাখা যায় তার পরিকল্পনা শুরু হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০৭:৩৪
Share: Save:

বেশ কয়েক বছরের চেষ্টায় ঋণের ভারে ন্যূব্জ রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার (এআই) বিক্রি চূড়ান্ত করতে পেরেছে কেন্দ্র। সংস্থাটি কেনার জন্য ১৮,০০০ কোটি টাকা খরচ করছে টাটারা। তবে এআই বিক্রির জন্য মোদী সরকারকে নাগাড়ে আক্রমণ করে চলেছে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। এই অবস্থায় কেন্দ্রের ব্যাখ্যা, টাটাদের যে সংস্থাটি জলের দরে দিয়ে দেওয়া হচ্ছে এমন নয়। তা ছাড়া বিক্রির প্রক্রিয়া শেষ হলে বিমান সংস্থাটির ঋণের একটা অংশ ঘাড় থেকে তো নামবেই, সেই সঙ্গে দিনে করদাতাদের ২০ কোটি টাকা করে সাশ্রয় হবে। সেটাই সরকারের সবচেয়ে বড় প্রাপ্তি।

রবিবার সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বিনিয়োগ ও সরকারি সম্পদ পরিচালনা (দীপম) দফতরের সচিব তুহিনকান্ত পাণ্ডে বলেন, ‘‘এটা ঠিক যে ক্রেতাদের পক্ষে যতটা দেওয়া সম্ভব, ততটা দরই তারা দিচ্ছে। কিন্তু তার পরের কাজটা মোটেও সহজ নয়। তা ছাড়া এআই বিক্রির ফলে করদাতাদের অনেক টাকা বাঁচানো যাচ্ছে।’’ উল্লেখ্য, ১৩ অগস্টের হিসাব অনুযায়ী, এআইয়ের কাঁধে রয়েছে ৬১,৫৬২ কোটি টাকার দেনার চাপ। তার মধ্যে ১৫,৩০০ কোটি মেটাচ্ছে টাটারা। বাকিটা বিমান সংস্থাটির বিভিন্ন সম্পদ বিক্রি করে সরকারকেই মেটাতে হবে। এআইয়ের হাতে এখন যে ১৪১টি বিমান রয়েছে তার মধ্যে ৪২টি লিজ়ে নেওয়া। তার ভাড়া মেটাতে হবে টাটাদের।

এ দিন এআই জানিয়েছে, টাটাদের কাছে অংশীদারি হাতবদলের আগে পর্যন্ত খরচ কী ভাবে নিয়ন্ত্রণে রাখা যায় তার পরিকল্পনা শুরু হয়েছে। নির্দেশ জারি হয়েছে, ১০ লক্ষ টাকার বেশি দামি যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে ডিরেক্টর ফিনান্স বা এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর ফিনান্সের অনুমতি লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Tata Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE