Advertisement
০৭ মে ২০২৪
Ban on Export of Rice

নিষেধাজ্ঞা চাল রফতানিতে

আগামী বছর লোকসভা ভোট। তার আগে চাল-গমের মতো প্রধান খাদ্যপণ্যগুলির দাম কম রাখতে মরিয়া কেন্দ্র। এর উপরে এ বছর বৃষ্টি ঠিকমতো না হলে এগুলির দাম আরও বাড়ার আশঙ্কা।

rice.

দেশের বাজারে চালের দাম এখন ঊর্ধ্বমুখী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৭:০৬
Share: Save:

বাসমতি নয়, এমন সমস্ত সাদা চালের রফতানির উপরে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। বৃহস্পতিবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জানিয়েছে, দেশের বাজারে চালের দাম এখন ঊর্ধ্বমুখী। গত এক বছরে তা ১১% বেড়েছে। এক মাসে বেড়েছে ৩%। গত সেপ্টেম্বরে পণ্যটির উপরে ২০% রফতানি শুল্ক চাপানো হলেও, লাভ হয়নি। রফতানি উল্টে বেড়ে গিয়েছে। এই অবস্থায় দেশের বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা এবং দাম নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে পণ্যটির রফতানি নীতি বদল করা হল। তবে বিশেষজ্ঞদের ধারণা, এর ফলে বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধির হার বাড়তে পারে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই যে চাল বিদেশের বাজারে পাঠানোর জন্য জাহাজে তোলা হয়ে গিয়েছে, তাকে ব্যতিক্রমের তালিকায় রাখা হচ্ছে। অন্য কোনও দেশের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে কেন্দ্রের অনুমোদনের ভিত্তিতেও চাল রফতানি করা যেতে পারে।

সংশ্লিষ্ট মহলের দাবি, আগামী বছর লোকসভা ভোট। তার আগে চাল-গমের মতো প্রধান খাদ্যপণ্যগুলির দাম কম রাখতে মরিয়া কেন্দ্র। এর উপরে এ বছর বৃষ্টি ঠিকমতো না হলে এগুলির দাম আরও বাড়ার আশঙ্কা। যে কারণে গত মাসে ৫ লক্ষ টন চাল এবং ৪ লক্ষ টন গম খোলা বাজারে ছাড়ার সিদ্ধান্তও নিয়েছিল সরকার। কেন্দ্রীয় সূত্রের আশঙ্কা, গত বছর গমের দাম সরকারের ঘুম কেড়েছিল। এ বছর উদ্বেগ বাড়াচ্ছে চাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE