Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Chittaranjan Locomotive Works

চিত্তরঞ্জনে ১০০ ইঞ্জিন

রেলমন্ত্রী থাকাকালীন ২০০৯-এ ওই কারখানার শিলান্যাস করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬ সালে উৎপাদন শুরু হয়। এ পর্যন্ত ৪২৯টি ইঞ্জিন তৈরি হয়েছে সেখানে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৪:৫১
Share: Save:

উৎপাদন শুরু করার আট বছরের মাথায় এই প্রথম একটি আর্থিক বছরে ১০০টি রেল ইঞ্জিন তৈরি করতে চলেছে রাজ্যের চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের ডানকুনির কারখানা। সম্প্রতি সেখান থেকে ডব্লিউএজি-৯ এইচসি সিরিজের শততম বৈদ্যুতিক ইঞ্জিনটি বার হয়েছে। চলতি মাসে আরও একটি বেরনোর কথা। সব মিলিয়ে এই অর্থবর্ষে মোট ৬০০০ অশ্বক্ষমতার ১০১টি ইঞ্জিন তৈরি করতে চলেছে ডানকুনির কারখানা। গত আর্থিক বছরে তৈরি হয়েছিল মাত্র ৭৫টি।

রেলমন্ত্রী থাকাকালীন ২০০৯-এ ওই কারখানার শিলান্যাস করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬ সালে উৎপাদন শুরু হয়। এ পর্যন্ত ৪২৯টি ইঞ্জিন তৈরি হয়েছে সেখানে। নতুন ইঞ্জিনটিকে দক্ষিণ-মধ্য রেলের অধীনে হায়দরাবাদ সংলগ্ন মৌলালি লোকো শেডে পাঠানো হবে বলে রেল সূত্রের খবর। খাড়াই পথে মালগাড়ি টানার কাজে লাগাতে তার ওজন বাড়িয়ে করা হয়েছে ১৩২ টন। ডানকুনি কারখানার আধিকারিকদের দাবি, সীমিত কর্মী নিয়েও উৎপাদনের কঠিন লক্ষ্যমাত্রা পূরণ তাঁদের বড় সাফল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rail Engine Chittaranjan Locomotive Works dankuni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE