Advertisement
০৩ মার্চ ২০২৪
Congress

কাজ দিতে ব্যর্থ, সরকারকে বিঁধে বদলের ডাক

শুক্রবার দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গের দাবি, কাজ দিতে ‘দুঃখজনক ভাবে ব্যর্থ’ হয়েছে বিজেপি। বছরে ২ কোটি, অর্থাৎ ন’বছরে ১৮ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

Mallikarjun Kharge.

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ০৮:৩৬
Share: Save:

বছরে ২ কোটি কর্মসংস্থান তৈরির স্বপ্ন ফেরি করে দিল্লির মসনদে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বিভিন্ন সমীক্ষার রিপোর্টে স্পষ্ট, বাস্তবে চড়া বেকারত্বে কাহিল দেশ। উপদেষ্টা সংস্থা সিএমআইই-র হিসাবে, গত ৩০ দিনের গড় বেকারত্ব ৮ শতাংশেরও বেশি। বহু মানুষ কাজ খোঁজাই ছেড়ে দিয়েছেন। এই পরিস্থিতিতে ফের কর্মসংস্থানকে হাতিয়ার করে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাল বিরোধী কংগ্রেস। শুক্রবার দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গের দাবি, কাজ দিতে ‘দুঃখজনক ভাবে ব্যর্থ’ হয়েছে বিজেপি। বছরে ২ কোটি, অর্থাৎ ন’বছরে ১৮ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিল তারা। গত পাঁচ বছরে সংগঠিত ক্ষেত্রে মোদী সরকার কাজ দিতে পেরেছে মাত্র ১২.২ লক্ষ জনকে। অর্থাৎ বছরে কর্মসংস্থান ২.৪৪ লক্ষ।

এ দিন লম্বা টুইটে খড়্গে। বলেন, ‘‘এই পরিসংখ্যান (কাজের) আমরা আবিষ্কার করিনি। মোদী সরকারেই ব্যাখ্যা, কর্মী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সদস্য= সংগঠিত ক্ষেত্রে তৈরি কাজ! ইপিএফের তথ্য ওই পরিসংখ্যানকেই তুলে ধরে।’’ তাঁর দাবি, যুব সম্প্রদায়ের ভবিষ্যৎ অন্ধকার। ফলে রাস্তাঘাটে যে ক্রোধ ও হিংসা বাড়বে তাতে আশ্চর্যের কিছু নেই। বিজেপির চাপানো অকল্পনীয় বেকারত্ব, চড়া মূল্যবৃদ্ধি ও পরিকল্পিত ঘৃণা পরিস্থিতিকে বিপর্যস্ত করেছে। এই প্রসঙ্গে টুইটে সরকার বদলের ডাকও দিয়েছেন খড়্গে। তাঁর বার্তা, গরিব ও মধ্যবিত্ত শ্রেণিকে বাঁচতে বিজেপিকে ক্ষমতা থেকে সরানো প্রয়োজন। সংশ্লিষ্ট মহলের দাবি, আগামী বছর লোকসভা ভোটের। তার আগে কাজ ও মূল্যবৃদ্ধির প্রশ্নে বিরোধীদের আক্রমণ আরও জোরালো হবে। মোদী সরকার তা কী ভাবে সামলায় সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE