Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

৩০ থেকে এক লাফে ৫৫০ শাখা 

নিজস্ব সংবাদদাতা 
০১ ডিসেম্বর ২০২০ ০৩:৫৫
—ছবি সংগৃহীত

—ছবি সংগৃহীত

এক বছরের মধ্যে দ্বিতীয়বার!

গত মার্চে নগদের সমস্যায় ডুবে থাকা ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে স্টেট ব্যাঙ্ককে আসরে নামিয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। দেশের বৃহত্তম ব্যাঙ্কটি ইয়েস ব্যাঙ্কের ৪৫% শেয়ার হাতে নিয়েছিল। এ বার ৯৪ বছরের পুরনো লক্ষ্মীবিলাস ব্যাঙ্ককে বাঁচাতেও তৎপর হতে হয়েছে শীর্ষ ব্যাঙ্ককে। ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়ার (ডিবিআইএল) হাতে লক্ষ্মীবিলাস ব্যাঙ্ককে তুলে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্রও। শেষে সোমবার ডিবিআইএল জানাল, বেসরকারি ব্যাঙ্কটির অধিগ্রহণ সম্পূর্ণ করেছে তারা।

১৯৯৪ সালে সিঙ্গাপুরের ডিবিএস ব্যাঙ্ক ভারতে ব্যবসা শুরু করে। আর গত বছর ব্যবসা বাড়ানোর উদ্দেশ্যে এ দেশে শাখা খোলে। যার নাম ডিবিআইএল। কিন্তু এত বছর ব্যবসার পরেও ভারতে বিদেশি ব্যাঙ্কটির শাখার সংখ্যা ছিল সাকুল্যে ৩০। লক্ষ্মীবিলাস ব্যাঙ্ক অধিগ্রহণের মাধ্যমে এক লাফে তা পৌঁছে গেল ৫৫০-এ। এটিএমের সংখ্যা ৯০০। কার্যত বিনা প্রতিযোগিতায় বিদেশি ব্যাঙ্ককে এই ‘সুবিধা’ দেওয়া নিয়ে আপত্তি ছিল ইউনিয়নগুলির। তবে ডিবিআইএল জানিয়েছে, নগদের সমস্যা মিটিয়ে নতুন ব্যাঙ্কটির ঋণ দেওয়ার ক্ষমতা বাড়াতে ২৫০০ কোটি টাকা লগ্নি করবে তারা।

Advertisement

এ দিন বিবৃতি দিয়ে ডিবিআইএল আরও জানিয়েছে, লক্ষ্মীবিলাস ব্যাঙ্কের পুরনো গ্রাহকেরা আগের মতোই সমস্ত পরিষেবা পাবেন। পরবর্তী নির্দেশিকার আগে পরিবর্তন হচ্ছে না সেভিংস এবং ফিক্সড ডিপোজ়িটের সুদের হারও। দুই ব্যাঙ্কের পরিষেবা ব্যবস্থাকে দ্রুত এক করার ব্যাপারে কর্মীরা কাজ করছেন বলেও জানিয়েছে ডিবিআইএল।

আরও পড়ুন

Advertisement