Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Digital currency

Digital currency: কয়েক ধাপে চালু হবে ডিজিটাল মুদ্রা

বেসরকারি ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির ঝুঁকির কথা বহু দিন ধরেই বলে আসছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৭:১৯
Share: Save:

আগামী বছরের শুরুর দিকে রিজ়ার্ভ ব্যাঙ্ক নিয়ন্ত্রিত ডিজিটাল মুদ্রার চালু হতে পারে বলে জানিয়েছে কেন্দ্র। বুধবার শীর্ষ ব্যাঙ্কের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর (ফিনটেক) অজয়কুমার চৌধরি বলেন, পাইকারি ও খুচরো বাজারের জন্য কয়েকটি পর্যায়ে তা ধীরে ধীরে চালু করা হবে। এর জন্য কাজ শুরু হয়ে গিয়েছে।

বেসরকারি ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির ঝুঁকির কথা বহু দিন ধরেই বলে আসছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। কেন্দ্র এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে সিদ্ধান্ত না নিলেও একটি আলোচনাপত্র তৈরি করছে। ক্রিপ্টোকারেন্সিকে কী ভাবে নিয়ন্ত্রণ করা যায় তা ঠিক হবে পরবর্তী পর্যায়ে। তবে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, চলতি অর্থবর্ষেই বাজারে আসবে সরকারি ডিজিটাল মুদ্রা। যা পরিচালনা করবে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেই সময়েই অর্থ বিলের মাধ্যমে রিজ়ার্ভ ব্যাঙ্ক আইনে সংশোধন করা হয়। ফলে পরীক্ষামূলক ভাবে ডিজিটাল মুদ্রা চালুর সুযোগ তৈরি হয়েছে শীর্ষ ব্যাঙ্কের সামনে। আজ ফিকির অনুষ্ঠানে চৌধরি জানান, সরকারি ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির মতো হলেও তাদের মধ্যে পার্থক্য থাকবে। ক্রিপ্টোর মাধ্যমে কোনও ব্যক্তির ঋণ বা দেনাকে প্রতিফলিত করা যায় না। কিন্তু সরকারি ডিজিটাল মুদ্রায় টাকার মতোই নিয়ন্ত্রণ থাকবে। যা সব ধরনের লেনদেনে ব্যবহার করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digital currency RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE