×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৭ জানুয়ারি ২০২১ ই-পেপার

ল্যান্ডফোন থেকে মোবাইলে ডায়াল করলে শুরুতে শূন্য

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৫ নভেম্বর ২০২০ ০৫:৫৫
-ফাইল চিত্র।

-ফাইল চিত্র।

ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করতে হলে এখন সরাসরি ১০ অঙ্কের নম্বরটি ডায়াল করলেই হয়। অদূর ভবিষ্যতে ওই ১০টি সংখ্যার আগে শূন্য (০) বসিয়ে ডায়াল করতে হবে। মোবাইল থেকে মোবাইলে ফোন করার ক্ষেত্রে অবশ্য তার দরকার হবে না। নতুন বছর শুরুর আগেই ওই ব্যবস্থার পরিকাঠামো গড়তে টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে টেলিকম দফতর (ডট)। সরকারি ও শিল্পমহল সূত্রের ব্যাখ্যা, ভবিষ্যতে মোবাইল গ্রাহকের সংখ্যা আরও বাড়তে পারে। এই ব্যবস্থা বিপুল সংখ্যক নতুন মোবাইল নম্বর তৈরির পথ খুলে দেবে।

বাজারে মোবাইল ফোনের পরিষেবা চালু হওয়ার পরে ৯ দিয়ে মোবাইল নম্বর শুরু হয়েছিল। গ্রাহক বৃদ্ধির সঙ্গে সঙ্গে নতুন নম্বরের চাহিদা বাড়তে থাকায় পরবর্তীকালে ৮, ৭-এর মতো সংখ্যা দিয়েও মোবাইল নম্বর শুরু হয়।

কিন্তু সংশ্লিষ্ট সূত্রের ব্যাখ্যা, মোবাইলের চাহিদা যে ভাবে বাড়ছে তাতে অদূর ভবিষ্যতেই আরও বেশি নম্বরের প্রয়োজন হতে পারে। সংখ্যাতত্ত্বের নিরিখে সে ক্ষেত্রে অন্য সংখ্যা দিয়েও মোবাইল নম্বর শুরু করা দরকার।

Advertisement
ডটের সিদ্ধান্ত •দেশের মধ্যে ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করতে গেলে নম্বরের আগে শূন্য (০) বসাতে হবে। • টেলিকম দফতরের (ডট) কাছে এই সুপারিশ জমা দিয়েছিল ট্রাই। সম্প্রতি ডট তাতে সায় দিয়েছে। • ডট শীঘ্রই এই ব্যবস্থা চালু করতে চায়। • আগামী ১ জানুয়ারির মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে টেলিকম সংস্থাগুলিকে। •এর ফলে প্রায় ২৫০ কোটি নতুন মোবাইল নম্বর চালু করার পথ খুলবে।

কিন্তু বর্তমানে ২, ৩ এবং ৪ দিয়ে ল্যান্ডলাইন নম্বর চালু রয়েছে। প্রযুক্তিগত কারণেই ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করার ক্ষেত্রে ল্যান্ডলাইন নম্বরের প্রথম সংখ্যা ও মোবাইল নম্বরের প্রথম সংখ্যা অভিন্ন হতে পারে না।

আরও পড়ুন: ফের রেকর্ড, ১৩ হাজার পার নিফ্‌টির

তবে ল্যান্ডলাইন থেকে ফোন করার সময়ে যদি শুরুতে শূন্য বসানো যায়, সে ক্ষেত্রে তা সম্ভব। তাই নিয়ন্ত্রক ট্রাই গত মে মাসে সেই ব্যবস্থা চালুর সুপারিশ করে। এ ক্ষেত্রে চালু ল্যান্ডলাইন বা মোবাইল নম্বরগুলিকে অপরিবর্তিত রেখেও ওই সংখ্যাগুলি দিয়ে বাড়তি মোবাইল নম্বর তৈরি করা সহজ হবে সংস্থাগুলির পক্ষে।

Advertisement