Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ফের রেকর্ড, ১৩ হাজার পার নিফ্‌টির 

সংবাদ সংস্থা
মুম্বই ২৫ নভেম্বর ২০২০ ০৩:১২
-ফাইল চিত্র।

-ফাইল চিত্র।

২৪ নভেম্বর: করোনার ভ্যাকসিন তৈরির গবেষণায় অনেকটাই অগ্রগতি হয়েছে বলে দাবি করেছে অন্তত তিনটি সংস্থা। আর তা তৈরি হয়ে গেলে পাওয়া যাবে ভারতেও। সে ক্ষেত্রে অর্থনৈতিক কর্মকাণ্ডের অনেক বাধা দূর হবে— এই সম্ভাবনার উপরে ভর করে ইদানীং কার্যত রোজই নতুন রেকর্ড তৈরি করছে ভারতীয় শেয়ার বাজার। সেই ধারা বজায় থাকল মঙ্গলবারও। প্রথমবার ১৩ হাজারের গণ্ডি পার করে থামল নিফ্‌টি।

এ দিন লেনদেনের মধ্যবর্তী সময়ে ৪৪,৬০১.৬৩ পয়েন্টে পৌঁছে যায় সেনসেক্স। যা সর্বকালীন রেকর্ড। দিনের শেষে ৪৪৫.৯৭ পয়েন্ট উঠে ওই সূচক ৪৪,৫২৩.০২ অঙ্কে দৌড় শেষ করে। লেনদেন শেষের রেকর্ড সেটিও। ১২৮.৭০ পয়েন্ট উঠে নিফ্‌টি হয়েছে ১৩,০৫৫.১৫। ডলারের নিরিখে টাকার দাম এ দিনও বেড়েছে। ১ ডলারের দাম ১০ পয়সা কমে হয়েছে ৭৪.০১ টাকা। বাজারে বিদেশি পুঁজি ঢোকা এর অন্যতম কারণ।

শেয়ার বাজারের কারবারিদের বক্তব্য, ভ্যাকসিন তৈরি হলে ভারতেও তা পাওয়া যাবে। সে ক্ষেত্রে অন্য অনেক উন্নয়নশীল দেশের তুলনায় কিছুটা এগিয়ে থাকবে ভারত। সেই আশায় ভর করে এ দেশের শেয়ার বাজারে ক্রমাগত লগ্নি ঢুকছে। অব্যাহত রয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি ঢালাও। সেই সঙ্গে আন্তর্জাতিক শেয়ার বাজারের উত্থানের ইতিবাচক প্রভাবও পড়েছে। এ দিন সেনসেক্স এবং নিফ্‌টিকে মাথা তুলতে মূলত সাহায্য করেছে ব্যাঙ্কিং, ভোগ্যপণ্য এবং গাড়ি সংস্থার স্টকগুলি। টেলিকম বাদে বিএসই-র সব ক্ষেত্রের সূচকই বেড়েছে। অব্যাহত রয়েছে মাঝারি এবং ছোট মাপের স্টকগুলির উত্থানও।

Advertisement

আরও পড়ুন

Advertisement